Ukraine-Russia War: ইউক্রেন, রাশিয়ার মধ্যে শান্তি প্রতিষ্ঠিত করতে ময়দানে নামুন নরেন্দ্র মোদী, রাষ্ট্রসংঘে উঠল দাবি
Narendra Modi (Photo Credit: ANI/Twitter)

দিল্লি, ২৩ সেপ্টেম্বর:  ইউক্রেন (Ukraine) এবং রাশিয়ার (Russia) মধ্যে শান্তি চুক্তি স্থাপন করতে ময়দানে নামুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্রসংঘে এমনই প্রস্তাব উত্থাপন করল মেক্সিকো। ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ পরিস্থিতি সামাল দিয়ে যাতে শান্তি প্রতিষ্ঠিত করা যায়, তার জন্য একটি কমিটি গঠন করা হোক। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পোপ ফ্রান্সিস, রাষ্ট্রসংঘের (UN) জেনারেল সেক্রেটারি অ্যান্টনিও গুরেটস সেই কমিটিতে থাকবেন। নতুন এই কমিটিই ইউক্রেন, রাশিয়ার মধ্যে শান্তি প্রতিষ্ঠিত করার চেষ্টা করবে বলে আশা প্রকাশ করা হয় মেক্সিকোর তরফে। মেক্সিকোর বিদেশমন্ত্রী মার্সেলো লুইস এই প্রস্তাব দেন রাষ্ট্রসংঘে।

সম্প্রতি সাংহাই কোঅপারেশনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উজবেকস্তানের সমরকান্ডে বসে সাংহাই কোঅপারেশনের বৈঠক। পুতিনের সঙ্গে মোদীর (Narendra Modi) ওই বৈঠকেই যুদ্ধ বন্ধ নিয়ে দুই নেতার আলোচনা হয়। সাংহাই কোঅপারেশন শেষ হওয়ার পর এবার তাই মোদী, পুতিন যাতে বৈঠকে বসেন, সে বিষয়ে প্রস্তাব দেওয়া হয় মেক্সিকোর বিদেশমন্ত্রীর তরফে।

আরও পড়ুন: Video: কী করবেন বুঝতে পারলেন না বাইডেন, মার্কিন প্রেসিডেন্টের ভিডিয়ো দেখে অবাক বিশ্ব

একমাত্র কূটনৈতিক আলোচনা, রাজনৈতিক পদক্ষেপের ফলেই ইউক্রেন, রাশিয়ার মধ্যে শান্তি প্রতিষ্ঠিত হতে পারে।  আর তার জন্য চাই দীর্ঘ আলোচনা। দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠিত করতে কূটনৈতিক আলোচনা যাতে ফলপ্রসূ হয়, তার জন্যই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পদক্ষেপ করতে হবে বলে আবেদন জানান মেক্সিকোর বিদেশমন্ত্রী।