Taliban: লাদেন জড়িত ছিল ৯/১১-র হামলায়, এমন প্রমাণ মেলেনি, দাবি তালিবানের
ছবি ট্যুইটার

কাবুল, ২৮ অগাস্ট: ওসামা বিন লাদেনকে নিয়ে মুখ খুলল তালিবান (Taliban)। আমেরিকায় ৯/১১-র হামলার সঙ্গে লাদেন (Osama bin Laden) জড়িত নয়। এবার এমনই দাবি করলেন তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ।

এনবিসি নিউজের এক সাক্ষাৎকারে জবিউল্লাহ মুজাহিদ (Zabihullah Mujahid) দাবি করেন, ২০ বছর ধরে মার্কিন সেনার যুদ্ধ, বিভিন্ন খোঁজাখুজির পর এখনও পর্যন্ত কোনও প্রমাণ মেলেনি যে ৯/১১-র হামলার সঙ্গে ওই সময়ের আল কায়দা প্রধান লাদেন জড়িত ছিল। প্রসঙ্গত ২০০১ সালে আমেরিকার পেন্টাগনের টুইন টাওয়ারে যে হামলা চলে, তার সঙ্গে লাদেন জড়িত নয় বলে ফের দাবি করল তালিবান। ওই সময় আমেরিকার রাষ্ট্রপতি ছিলেন জর্জ ডব্লিউ বুশ। আলকায়দা প্রধান লাদেনের অঙুলিহেলনেই টুইন টাওয়ারে বিধ্বংসী জঙ্গি হামলা চালানো হয় বলে জানা যায়। ওই সময় যাতে লাদেনকে আমেরিকার হাতে তুলে দেওয়া হয়, এমন দাবিও জানান তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি।

আরও পড়ুন:  Taliban: তালিবান এবং কুখ্যাত হাক্কানি নেটওয়ার্ক পৃথক জঙ্গি সংগঠন, দাবি আমেরিকার

ওসামা বিন লাদেনকে নিয়ে যখন গোটা বিশ্ব (World) জুড়ে চর্চা শুরু হয়, সেই সময় আল কায়দা প্রধান আমেরিকারও মাথা ব্য়থা হয়ে দাঁড়ায়। ওই সময় আল কায়দা (Al Qaeda) প্রধান আফগানিস্তানে (Afghanistan) ছিল বলে দাবি করেন জবিউল্লাহ। ফলে আমেরিকার  ৯/১১-র হামলার সঙ্গে লাদেন জড়িত ছিল না বলে ফের নতুন করে দাবি করল তালিবান।

এরপরই তালিবান মুখপাত্র জবিউল্লাহ তড়িঘড়ি আরও দাবি করেন, আফগানিস্তানের মাটিকে কোনওভাবেই জঙ্গি কার্যকলাপের ভূমি হিসেবে ব্যবহার করতে দেওয়া হবে না।