No Hallmark No Gold: ১৫ জানুয়ারি থেকে সোনার গয়নায় বাধ্যতামূলক হতে চলেছে হলমার্কিং
সোনার গয়নায় বাধ্যতামূলক হতে চলেছে হলমার্কিং (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৩০ নভেম্বর: সোনার (Gold) গয়নায় বাধ্যতামূলক হতে চলেছে হলমার্কিং (Hallmark)। আগামী ২০২১ সালের ১৫ জানুয়ারি থেকে বাধ্যতামূলক হতে চলেছে সোনার গয়নায় হলমার্কিং। গতকাল শুক্রবার একথা জানান ক্রেতা সুরক্ষামন্ত্রী রামবিলাস পাসোয়ান (Ram Vilas Paswan)। পরের বছর অর্থাৎ ২০২০ সালেই এই কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে বলেও জানিয়েছেন তিনি। আগামী বছরের ১৫ জানুয়ারি এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে। এই বিজ্ঞপ্তি কার্যকর হবে এক বছর পর অর্থাৎ ২০২১ সালে।

মন্ত্রীর দাবি, ব্যবসায়ীরা যাতে নাম নথিভুক্ত করতে পারেন, সেজন্য দেশের সমস্ত জেলার হলমার্কিং কেন্দ্র চালুর পরিকল্পনা হাতে নিয়েছে কেন্দ্র। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী,  নিয়ম না মানলে জরিমানা থেকে শুরু করে জেলের বিধানও রাখা হয়েছে। বর্তমানে বিআইএস ১৪, ১৮ এবং ২২ ক্যারাটের গয়নায় (Jewellery) হলমার্কিং দেওয়া হয়। গয়নার দোকানে সেগুলির দাম বাধ্যতামূলকভাবে টাঙিয়ে রাখার বিষয়টিও বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। ওই সময়ের পরে আর হলমার্ক ছাড়া সোনার গয়না বিক্রি করা যাবে না। স্বর্ণব্যবসায়ীরা যাতে নিজেদের বর্তমান মজুত ভাণ্ডার খালি করতে এবং ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসে (বিআইএস) নাম নথিভুক্ত করতে পারেন, সে জন্যই এই এক বছর সময় দেওয়া হয়েছে। পাসোয়ান জানান, বিশেষত ছোট শহর এবং গ্রামাঞ্চলের ক্রেতাদের স্বার্থ সুরক্ষিত রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ইতিমধ্যেই কিনে ফেলা গয়নার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয় বলেই জানিয়েছেন তিনি। আরও পড়ুন: Fake University's Sting Operation: অ্যামেরিকায় ভুয়ো ইউনিভার্সিটি থেকে গ্রেফতার ২৫০ পড়ুয়া, বেশিরভাগই ভারতীয়

এদিনের সিদ্ধান্তে খুশি গয়না শিল্প। এরফলে ক্রেতা-বিক্রেতা উভয়ই উপকৃত হবেন বলে জানান ভারতে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (India World Gold Council) এমডি সোমসুন্দরম পিআর।