Nigeria: নাইজেরিয়ায় শতাধিক স্কুল পড়ুয়াকে অপহরণ একদল বন্দুকধারীর
Nigeria School Students | representational Image | (Photo Credits: Wikimedia Commons)

নাইজেরিয়া, ১৭ ফেব্রুয়ারি: নাইজেরিয়ায় (Nigeria) শতাধিক স্কুল পড়ুয়াকে অপহরণ (Kidnap) করল একদল বন্দুকধারী। কয়েকজন শিক্ষককেও অপহরণ করা হয়েছে বলে জানা যাচ্ছে। সেন্ট্রাল নাইজেরিয়ায় একটি হোস্টেল থেকে পড়ুয়া ও শিক্ষকদের অপহরণ করা হয়। বন্দুকধারীরা অপরাধী দলের সঙ্গে জড়িত বলে পুলিশ জানিয়েছে। অপহরণকারীরা ৫০০ মিলিয়ন ডলার মুক্তিপণ দাবি করেছে। মঙ্গলবার গভীর রাতে নাইজের রাজ্যের কাগাড়া (Kagara) শহরে সরকারি সায়েন্স কলেজে হামলা চালায় মিলিটারি পোশাক করে আসা বন্দুকধারীরা। এরপর তারা পড়ুয়া ও শিক্ষকদের পাশের একটি জঙ্গলে নিয়ে যায়। অপহরণের সময় একজন পড়ুয়ার মৃত্যু হয় বলে সরকারি এক আধিকারিক জানিয়েছেন।

উত্তর-পশ্চিম এবং মধ্য নাইজেরিয়ার এই ধরনের ঘটনা ক্রমবর্ধমান। মুক্তিপণ, ধর্ষণ ও এই অঞ্চলে আতঙ্ক বজায় রাখতে দুষ্কৃতীরা অপহরণের পন্থা নিচ্ছে। এক সরকারি আধিকারিক জানান, স্কুলের কর্মচারী এবং কয়েকজন পড়ুয়ারা অবহরণকারীদের ডেরা থেকে পালাতে সক্ষম হয়েছে। একজন ছাত্রকে গুলি করে হত্যা করেছে দুষ্কৃতীরা। আরও পড়ুন: Nepal Offended on Biplab Deb’s Remark: নেপালে সরকার গড়বে বিজেপি, বিপ্লব দেবের মন্তব্যে অসন্তুষ্ট কাঠমান্ডু

জানা যাচ্ছে, বিদ্যালয়ের প্রায় এক হাজার পড়ুয়া রয়েছে। তাদের মধ্যে কতজনকে অপহরণ করা হয়েছে তা সঠিক বলা যাচ্ছে না। সূত্র জানিয়েছে, বিমান বাহিনীর সহায়তায় সেনারা শিক্ষক ও পড়ুয়াদের উদ্ধারের জন্য অভিযানে নেমেছে। গত বছরের ডিসেম্বরে উত্তর-পশ্চিম কাটসিনা রাজ্যে কয়েকশো স্কুল ছাত্রকে অপহরণ মুক্তিপণ দাবি করে বোকো হারাম জঙ্গি সংগঠন। সরকারি মধ্যস্থতায় অপহরণের ২ মাস পর মুক্তি পায় ছাত্ররা।