Disease X: কোভিড ১৯-র দাপটের মধ্যেই প্রাণঘাতী Disease X ভাইরাসের সংকেত! ভয়ে কাঁটা বিশ্ববাসী
Jean-Jacques Muyembe Tamfum (Photo Credits: Twitter)

৪ জানুয়ারি, কঙ্গো: কোভিডের (Covid-19) নতুন স্ট্রেন! দেশেও ক্রমশ বাড়ছে নতুন প্রজাতির এই করোনায় আক্রান্তের সংখ্যা। এরমধ্যেই ফের আরও ভয়ঙ্কর ভবিষ্যদ্বানী গবেষকদের। 'Disease X', এই নতুন ভাইরাসের আতঙ্কে কাঁপছে বিশ্ববাসী। এই নতুন ভাইরাসের আক্রমণে ছাড়খাড় হতে পারে বিশ্ব, যা কোভিডের থেকেও অনেক বেশি দ্রুত সংক্রমক এবং ইবোলা ভাইরাসের থেকেও এটি ভয়াবহ। এমনটাই জানাচ্ছেন গবেষকেরা। ইবোলা ভাইরাসের আবিষ্কর্তাই এই নতুন ভাইরাস নিয়ে আগাত সতর্কতা জারি করলেন। প্রফেসর জিন-জ্যাকুস মুয়েমবে টামফুম, ১৯৭৬ সালে ইবোলা ভাইরাস (Ebola Virus) শনাক্তকরণে বড় ভূমিকা নিয়েছিলেন তিনি। তাঁর হাত ধরেই এবার বিশ্ববাসী পেল 'Disease X' ভাইরাস আক্রমণের আগাম পূর্বাভাস। এই ভাইরাসের জেরে ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়তে চলেছে বিশ্ব। আরও পড়ুন: Shashi Panja: 'রাজ্যকে বঞ্চিত করছে কেন্দ্র', রেল ইস্যুতে মোদি সরকারকে তুলোধনা শশী পাঁজার

আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় জিন জ্যাকুস জানান, বিশ্বজুড়ে একাধিক প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি রয়েছে। যা প্রাণীর থেকে মানবশরীরে খুব সহজেই ট্রান্সফার হতে পারে এবং এই সংক্রমণের জন্য মৃত্যুও হতে পারে মানুষের। এই প্রসঙ্গে অতীতের বেশ কিছু ভয়ঙ্কর ভাইরাসের উদাহরণ তুলে ধরেন টামফুন। তিনি বলেন, ইয়েলো ফিভার, একাধিক ধরণের ইনফ্লুয়েঞ্জা, রেবিস, ব্রুসেলোসিস-র মত ভয়ঙ্কর বেশ কিছু ভাইরাসের জেরে মহামারী এবং অতিমারী পরিস্থিতির তৈরি হয়েছে বিশ্বজুড়ে।

নতুন এই বিশ্বে একের পর এক ভাইরাসের হানার জেরে সংকটে বিশ্ববাসী। মানবজীবন বেঁচে থাকাই সংকটপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। ভাইরাসের দাপটে জেরবার বিশ্ববাসী। কোভিডের ঘা ঘুচতে না ঘুচতেই নতুন ভাইরাসের হানায় কাঁপছে বিশ্ববাসী। গবেষকেরা বলছেন এই ভাইরাস আরও বেশি ভয়ঙ্কর এবং আরও বেশি শক্তিশালী। কিছুদিন আগেই কঙ্গোতে এক ব্যক্তির শরীরে 'Disease X' ভাইরাসের মত বেশ কিছু লক্ষ্মণ- জ্বর এবং গা হাত পা ব্যথা দেখা দিয়েছিল। এরপর একাধিক পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, ডিজিস এক্স নয়, অন্য কোনও ভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তি।