Nawaz Sharif: চিকিৎসার জন্য লন্ডনে, আদালতে হাজির হওয়া থেকে অব্যাহতি চেয়ে আবেদেন নওয়াজ শরিফের
নওয়াজ শরিফ (Photo: getty images)

ইসলামাবাদ, ২৩ নভেম্বর: আল-আজিজিয়া মামলার ( Al-Azizia Case) শুনানিতে তার ব্যক্তিগত উপস্থিতি থেকে অব্যাহতি চেয়ে আবেদেন করলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ (Nawaz Sharif)। আবেদনে বলা হয়েছে, অ্যাডভোকেট ইব্রাহিম হারুন শরিফের প্রতিনিধিত্ব করার জন্য ইসলামাবাদ হাইকোর্টে (Islamabad High Court) হাজির হবেন। কারণ, লাহোর হাইকোর্ট তাঁকে কোনও শর্ত ছাড়াই চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিয়েছে। শরিফ বর্তমানে লন্ডনে (London) রয়েছেন। দীর্ঘদিন ধরেই অসুস্থতার জন্য নওয়াজ শরিফের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলছে। ব্যক্তিগত চিকিৎসক স্বাস্থ্যের অবনতির বিষয়ে আশঙ্কা প্রকাশ করার পর গত মাসে লাহোরের কোট লখপত জেল থেকে শরিফকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল।

শরিফ আল-আজিজিয়া মিলস দুর্নীতি মামলায় ইসলামাবাদ হাইকোর্ট থেকে মেডিকেল গ্রাউন্ডে আট সপ্তাহের জামিন পেয়েছেন। এই মামলায় তিনি সাত বছরের কারাদণ্ড পান। অর্থ পাচারের মামলায় তিনি লাহোর হাইকোর্ট থেকে জামিনও পেয়েছেন। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের অসুস্থতা আদৌ গুরুতর কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করলেন বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার শরিফের স্বাস্থ্য নিয়ে ইমরান বলেন, "আমাকে বলা হয়েছিল, পাকিস্তান মুসলিম লিগের সুপ্রিমো নওয়াজ শরিফের বিদেশে চিকিত্‍‌সা না-করালে, তিনি যে কোনও সময় মারা যাবেন। কিন্তু, এয়ার অ্যাম্বুল্যান্সে ওঠার কিছুক্ষণের মধ্যেই তাঁকে আর গুরুতর অসুস্থ বলে মনে হয়নি। লন্ডনে তাঁকে সম্পূর্ণ সুস্থই দেখাচ্ছে। আরও পড়ুন: Vegan Diet: নিরামিষ ডায়েটে অপুষ্টিতে ভুগে মৃত্যু ১৮ মাসের শিশুর! শ্রীঘরে বাবা-মা

ইমরান বলেন, "আমি নিজে নওয়াজ শরিফের মেডিক্যাল রিপোর্ট দেখেছেন। তাতে হার্টের সমস্যা, ডায়াবেটিস, প্লেটলেট কম-সহ গোটা ১৫ অসুখের উল্লেখ রয়েছে। ওনাকে কী করে এয়ার অ্যাম্বুল্যান্সে লন্ডনে নিয়ে যাওয়া হবে, তা নিয়ে চিন্তা ছিল। কিন্তু, লন্ডনের এয়ার অ্যাম্বুল্যান্সে নওয়াজ শরিফকে দেখে আমি সত্যি বিস্মিত হই। তিনি অসুস্থ বলে মনেই হয়নি। পাকিস্তানের তাবড় ডাক্তাররা যাঁকে সুস্থ করতে পারলেন না, তিনি এয়ার অ্যাম্বুল্যান্সে কী জাদুতে এক লহমায় সুস্থ হয়ে গেলেন, তা আমাকে অবাক করেছে।"