Monkeypox Cases: বিশ্বের অন্তত ১২টি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়িয়েছে, মোট আক্রান্তের সংখ্যা ৮০

লন্ডন, ২১ মে: বিশ্বের অন্তত ১২টি দেশে মাঙ্কিপক্সের (Monkeypox) সংক্রমণ ছড়িয়েছে, মোট আক্রান্তের সংখ্যা ৮০। আজ একথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। হু বলেছে যে আরও ৫০টি সন্দেহভাজন সংক্রমণের তদন্ত করা হচ্ছে। কোন দেশের নাম না করেই সংক্রমণ আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনার বিষয়ে সতর্ক করেছে হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ইউরোপীয় ৯টি দেশে, সেইসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়াতে সংক্রমণ নিশ্চিত করা হয়েছে। মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে মাঙ্কিপক্স সবচেয়ে বেশি দেখা যায়।

এটি একটি বিরল ভাইরাল সংক্রমণ, যা সাধারণত হালকা হয় এবং যা থেকে বেশিরভাগ মানুষ কয়েক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে যায়। ভাইরাসটি সহজে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে না এবং ব্যাপক জনসাধারণের জন্য কম ঝুঁকিপূর্ণ বলেই মনে করা হয়। মাঙ্কিপক্সের কোনও নির্দিষ্ট টিকা নেই, কিন্তু গুটিবসন্তের টিকা ৮৫ শতাংশ সুরক্ষা প্রদান করে। কারণ দু'টি ভাইরাস অনেকটা একই রকম। আরও পড়ুন: Monkeypox In Israel: এবার ইজরায়েলে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়ল

এখনও পর্যন্ত ইউরোপের জনস্বাস্থ্য সংস্থাগুলি ব্রিটেন, স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি এবং সুইডেনে সংক্রমণ নিশ্চিত করেছে।