Monkeypox In Israel: এবার ইজরায়েলে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়ল
Monkeypox (Photo Credit: File Photo)

জেরুজালেম, ২১ মে: এবার ইজরায়েলে (Israel) মাঙ্কিপক্সের সংক্রমণ (Monkeypox) ধরা পড়ল। দেশটির স্বাস্থ্য মন্ত্রক দেশের প্রথম সন্দেহভাজন মাঙ্কিপক্সের সংক্রমণের কথা জানিয়েছে। ৩০ বছর বয়সি এক ব্যক্তি পশ্চিম ইউরোপ থেকে ফিরে এসে তেল আভিবের ইচিলভ হাসপাতালে ভর্তি হয়েছিলেন উপসর্গ নিয়ে। ওই ব্যক্তি বিদেশে থাকাকালীন এক মাঙ্কিপক্স রোগীর সংস্পর্শে আসেন। হাসপাতালের তরফে জানানো হয়েছে, রোগীর হালকা উপসর্গ রয়েছে। তাঁকে কোয়ারান্টিনে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রক বলেছে যে তারা মহামারী সংক্রান্ত তদন্ত শুরু করেছে। ইজরায়েল ইনস্টিটিউট ফর বায়োলজিক্যাল রিসার্চে রোগ নির্ণয়ের জন্য পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে। বিদেশ থেকে ফিরে যারা জ্বর এবং ফোসকাযুক্ত ফুসকুড়ি নিয়ে দেশে ফিরছেন, তাঁদের অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা বলা হয়েছ। আরও পড়ুন: Jagdeep Dhankhar At Kamakhya Temple: গুয়াহাটির কামাখ্যা মন্দিরে রাজ্যপাল জগদীপ ধনখর

এখনও অবধি ব্রিটেন, ইতালি, পর্তুগাল, স্পেন, সুইডেন, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় মাঙ্কিপক্সের সংক্রমণ শনাক্ত হয়েছে। মাঙ্কিপক্স মানুষের মধ্যে একটি বিরল সংক্রমণ। এর উপসর্গগুলির মধ্যে রয়েছে জ্বর, পেশী ব্যথা, মাথাব্যথা, লিম্ফ নোড ফোলা, ক্লান্তি এবং ত্বকে ফুসকুড়ি।