Moderna Vaccine: কোভিড-১৯ আক্রান্ত রোগীর জটিল পরিস্থিতিতেও ১০০ শতাংশ কার্যকরী মডার্না ভাইরাস
ভ্যাকসিনের প্রতীকি ছবি (Photo Credits: Oxford Twitter)

ওয়াশিংটন, ৩০ নভেম্বর: কোভিড-১৯ ভাইরাসে (Covid-19) আক্রান্ত রোগীর সংকট থেকে অতিসংকটতম পরিস্থিতিতেও ১০০ শতাংশ কার্যকরী হবে মডার্না ভ্যক্সিন (Moderna Vaccine)। এর আগে এই একই ভ্যাক্সিনের কার্যকরী ক্ষমতা ছিল ৯৪.১ শতাংশ। এবার শেষ ট্রায়ালে তা বেড়ে হল ১০০ শতাংশ, এমনটাই জানাল ম্যাসচুয়েসেটসের হেডকোয়ার্টার বায়োটেকনলজি ফার্ম মডার্না ইঙ্ক। যারা তৈরি করেছে এমআরএনএ-র ভিত্তিতে ভ্যাক্সিন। আরও পড়ুন: Free Ambulance Service In West Bengal: পথ দুর্ঘটনায় আহত ব্যক্তিকে দ্রুত হাসপাতালে পৌঁছতে সরকারি উদ্যোগে রাজ্যে শুরু হচ্ছে ফ্রি-অ্যাম্বুলেন্স পরিষেবা

মডার্নার চিফ এক্সিকিউটিভ অফিসার জানাচ্ছেন, "ভ্যাক্সিনের প্রাথমিক পর্যবেক্ষণে কোভিড-১৯ নিরাময়ে এটি ৯৪.১ শতাংশ কাজ করছিল। তবে এবার শেষ ট্রায়ালে এটি ১০০ শতাংশ সফল হয়েছে। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল এটি সংকট কোভিড রোগীর ক্ষেত্রেও ১০০ শতাংশ কার্যকরী। আমাদের বিশ্বাস এই অতিমারী এড়াতে এই ভ্যাক্সিন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।" পাশাপাশি মডার্না ভ্যাক্সিনের ট্রায়ালে যে সমস্ত স্বেচ্ছাসেবকেরা এগিয়ে এসেছেন এবং যারা তৈরি করেছেন, তাদের সকলকেই ধন্যবাদ জানিয়েছেন তিনি। সংস্থার সিইও-র কথায়, "ভ্যাক্সিনের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় ট্রায়াল সফল করতে যারা সাহায্য করছেন তাদের সকলকে ধন্যবাদ। এছাড়াও আমাদের উপর ভরসা করে যারা সহযোগিতার হাত বাড়িয়েছেন- NIH, NIAID, BARDA-কেও অনেক ধন্যবাদ।"

ভ্যাক্সিনের সাফল্যের রিপোর্ট হাতে আসতেই, এটির প্রয়োগ শুরু করার জন্য আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেটর (FDA)-র কাছে জরুরি ভিত্তিতে অনুমতি চাওয়া হয়েছে।