MEA Jaishankar On Qatar- Indian Detainees: কাতারে ভারতীয় নৌসেনার ৮ প্রাক্তন কর্মীর মৃত্যুদণ্ড, পরিবারের সঙ্গে দেখা করলেন বিদেশমন্ত্রী জয়শংকর (দেখুন টুইট)
Photo Credits: ANI

বৃহস্পতিবার কাতারের একটি আদালত ভারতীয় নৌবাহিনীর আট প্রাক্তন কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছে। এই খবর প্রকাশ্যে আসতেই স্তম্ভিত ভারত সরকার। আট প্রাক্তন নৌসেনা কর্মীর পরিবারকে যাবতীয় সাহায্য়ের আশ্বাস দিয়েছে কেন্দ্র। পাশাপাশি তাঁদের বাঁচাতে বিকল্প পথের অনুসন্ধান শুরু করেছে বিদেশ মন্ত্রক।সূত্রের খবর, বর্তমানে পূর্ণাঙ্গ রায়ের জন্য অপেক্ষা করছে ভারত সরকার। পাশাপাশি আইন বিশেষজ্ঞদের সঙ্গে চলছে শলা পরামর্শ। এই আবহে আজ সকালে  প্রাক্তন নৌসেনা কর্মীদের পরিবারের সদস্য ও তাঁদের ঘনিষ্ঠ বন্ধুদের সঙ্গে সাক্ষাৎ করেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। তিনি এক্স প্ল্যাটফর্মে একটি পোস্ট করে বলেন-

আজ সকালে কাতারে আটক ৮ ভারতীয়দের পরিবারের সাথে দেখা করেছি। এবং জোরের সঙ্গে জানিয়েছি যে সরকার এই মামলাটিকে সর্বোচ্চরূপে গুরুত্ব দিচ্ছে এমনকি   পরিবারের উদ্বেগ এবং বেদনা সম্পূর্ণরূপে ভাগ করে নিচ্ছে তারা। তাদের মুক্তির জন্য সরকার সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখবে। এ ব্যাপারে পরিবারের সঙ্গে নিবিড়ভাবে সমন্বয় বজায় রাখাও হবে।

দেখুন সেই টুইট-

কাতারের আদালতে মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্তরা হলেন, নভতেজ সিং গিল, বীরেন্দ্র কুমার ভার্মা, সৌরভ বশিষ্ট, সুগুনাকর পাকালা ও রাগেশ। এদের মধ্যে নভতেজ, বীরেন্দ্র ও সৌরভ ভারতীয় নৌসেনায় ক্যাপ্টেন পদে কর্মরত ছিলেন। নাবিকের কাজ করতেন রাগেশ। অন্যদিকে সুগুনাকর বিশাখাপত্তনমের বাসিন্দা বলে জানা গিয়েছে। এর প্রত্যেকেই কাতার নৌবাহিনীকে প্রশিক্ষণ দেয় এমন একটি বেসরকারি কোম্পানিতে কাজ করতেন।