Marburg Virus: ইবোলার মতো মারাত্মক, দক্ষিণ আফ্রিকায় মার্গবার্গ ভাইরাসের হানাদারি
হানাদারি চালাল মার্গবার্গ

দিল্লি, ১০ অগাস্ট: করোনার (Corona) থাবা কাটতে না কাটতে এবার নয়া ভাইরাস হামলা চালাল দক্ষিণ আফ্রিকায়। মার্গবার্গ নামের ওই ভাইরাসের হামলায় ইতিমধ্যেই গিনিতে একজনের মৃত্যু হয়েছে বলে খবর। এই প্রথম মার্গবার্গ নামে কোনও ভাইরাসের হানাদারিতে দক্ষিণ আফ্রিকায় (South Africa) প্রাণ গেল।

জানা যাচ্ছে, মার্গবার্গ (Marburg) অনেকটাই মারণ ভাইরাস ইবোলার সঙ্গে সদৃশ। পশু থেকে প্রাণীদেহে প্রবেশ করে এই ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তরফেও বিষয়টি নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। পাশাপাশি প্রথমবারের মতো দ্বিতীয়বারও ইবোলা (Ebola) গিনিতে মৃৃত্যু মিছিল তৈরি করবে কি না, তা নিয়েও চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন: Jammu and Kashmir: ১০০ ফিটের জাতীয় পতাকা জম্মু কাশ্মীরে, ভাইরাল ভিডিয়ো

সূত্রের খবর, ১৯৬৭ সালে প্রথম মার্গবার্গ ধরা পড়ে গিনিতে। প্রচণ্ড গতিতে ছড়িয়ে পড়া এই ভাইরাসকেও (Virus) প্রথমে মহামারী হিসেবে ঘোষণা করা হয়। তবে ১৯৬৭-র পর এই ভাইরাসের অস্তিত্ব সেভাবে আর লক্ষ্য করা যায়নি। তবে করোনা যখন গোটা বিশ্ব জুড়ে থাবা বাসিয়েছে, সেই সময় মার্গবার্গ ভাইরাস কতটা প্রকোপ ছড়াবে আবার নতুন করে, তা নিয়ে শুরু হয়েছে জোর শোরগোল। করোনার মতো এই ভাইরাসের ক্ষেত্রেও জ্বরের প্রাদুর্ভাব দেখা যায়। পাশাপাশি এই রোগের কোনও ভ্যাকসিন এখনও পর্যন্ত মেলেনি বলে খবর।