King Charles: সিংহাসনে চার্লস, ব্রিটেনের নতুন রাজা কী কী সুবিধা পাবেন, দেখুন এক ঝলকে
King Charles 3 (Photo Credit: Twitter)

৯৬ বছরে প্রয়াত হন রানি দ্বিতীয় এলিজাবেথ। রানির মৃত্যুর পর ব্রিটেনের সিংহাসনে বসছেন রাজা তৃতীয় চার্লস। গত ৭০ বছর ধরে ব্রিটেনের সিংহাসনে ছিল রানি দ্বিতীয় এলিজাবেথের কতৃত্ব। ৭৩ বছর বয়সে তৃতীয় চার্লস যখন রাজা হচ্ছেন, সেই সময় সৃষ্টি করলেন নয়া ইতিহাস। ৭৩ বছর বয়সে এই প্রথম কোনও রাজা ব্রিটেনের সিংহাসনে বসছেন। রাজা হতেই চার্লস কী কী সুবিধা পাবেন, তা  নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে।

রাজা তৃতীয় চার্লস (King Charles) ৭৩ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসছেন। এই মুহূর্তে তাঁর অভিষেক হলেও, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর এক বছরের পর হবে চার্লসের করোনেশন।

আরও পড়ুন: King Charles III: ব্রিটেনের সিংহাসনে তৃতীয় চার্লস, নতুন রাজার সম্পর্কে এই তথ্য জানুন

ব্রিটেনের রাজা কিংবা রানির সব সময় দুবার করে জন্মদিন পালন করা হয়। এবার চার্লসের ক্ষেত্রেও সেই একই নিয়ম প্রযোজ্য।ব্রিটেনের নতুন রাজা হওয়ার পর বিদেশ ভ্রমণের জন্য চার্লসের কোনও পাসপোর্ট প্রয়োজন হবে না। বিনা পাসপোর্টেই তিনি বিশ্ব ভ্রমণ করতে পারবেন।ব্রিটেনের রাজা বা রানি পশুপাখিদেরও নিয়ন্ত্রণ করেন।হাস থেকে শুরু করে ডলফিন তিমি মাছকেও রাজপরিবারের সম্পত্তি হিসেবে গণ্য করা হয়।

পাশাপাশি গোটা ব্রিটেন (Britain) ভ্রমণ করতে গেলে চার্লসের কোনও ড্রাইভিং লাইসেন্স লাগবে না। ড্রাইভিং লাইসেন্স ছাড়াই গোটা ব্রিটেনে রাজা ভ্রমণ করতে পারবেন।