Justin Trudeau Backs Farmers' Protest in India: 'শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষার পাশে রয়েছে কানাডা', কৃষক আন্দোলন নিয়ে মন্তব্য প্রধানমন্ত্রী জাস্টিন ট্রডোর
Canada PM Justin Trudeau (Photo Credits: AFP)

ব্রিটেন যুক্তরাষ্ট্র, ১ ডিসেম্বর: কৃষি আন্দোলনের (Farmers Protest) সমর্থনে মুখ খুললেন কানাডার (Canada) প্রধানমন্ত্রী জাস্টিন ট্রডো (Justin Trudeau)। তিনি বলেন, "শান্তিপূর্ণ প্রতিবাদ আন্দোলনের অধিকার রক্ষার পাশে রয়েছে কানাডা।" নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে গর্জে উঠেছেন কৃষকেরা। সেই সমর্থনেই সুর চরিয়ে কেন্দ্রকে আরও চাপে ফেলল কানাডা।

গুরুনানকের ৫৫১-তম জন্মদিনে অনলাইন ইভেন্টের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানেই ট্রডো বলেন, "ভারতের কৃষি আন্দোলনের খবর পেয়েছি। পরিস্থিতি যথেষ্ট আশঙ্কাজনক। প্রতিবাদকারীদের বন্ধু-বান্ধব এবং পরিবারের জন্য উদ্বিগ্ন আমি। বাস্তব পরিস্থিতি সম্পর্কে আন্দাজ করতে পারছি যে কতটা কঠিন এই পরিস্থিতি। এই আন্দোলনের অধিকার রক্ষার পাশে রয়েছি আমরা।"

কৃষক আন্দোলনের পক্ষে এই প্রথম কোনও মন্তব্য করলেন বিদেশি রাষ্ট্রনেতা। কৃষি আইন নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা করতে সম্মতি জানিয়েছে কৃষক ইউনিয়নগুলি। প্রস্তাবিত বৈঠকে যোগ দেবেন আন্দোলনকারী কৃষকদের একাংশ। যদিও আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা। এদিকে প্রধানমন্ত্রীর গতকালের বক্তব্য থেকে এই আভাসে পাওয়া যায়, আইন প্রত্যাহারের কোনও সম্ভাবনাই নেই।