Japan Earthquake: তীব্র ভূমিকম্পে লণ্ডভণ্ড জাপান, ভেঙে পড়েছে ঘরবাড়ি, রাস্তাঘাটের দুর্বিষহ অবস্থা
Japan Earthquake (Photo Credits: ANI)

টোকিও, ২ জানুয়ারিঃ বছরের প্রথম দিনেই জাপানে আঘাত হেনেছে একের পর এক ভূমিকম্প। রিখটার স্কেলে প্রথম কম্পনের মাত্রা ছিল ৭.৫। এরপর বিভিন্ন মাত্রায় কম্পন অনুভূত হয়েছে জাপানে (Japan Earthquake)। এক রিপোর্টে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২৪ সালের প্রথম দিনে ভূমিকম্প এবং তার আফটার শক মিলিয়ে ১৫৫ বার কেঁপে উঠেছিল জাপান (Japan)। লণ্ডভণ্ড হয়ে গিয়েছে সে দেশের বিভিন্ন এলাকা। একাধিক বাড়িতে আগুন ধরে গিয়েছে। এখনও পর্যন্ত জাপান থেকে ১২ জনের মৃত্যুর খবর সামনে এসেছে।

আরও পড়ুনঃ প্রবল ভূমিকম্পে জাপানে মৃত ১২, দাউ দাউ করে জ্বলল বহু বাড়ি, আছড়ে পড়ল ৫ ফুটের ঢেউ

জাপানে ভূমিকম্পের একাধিক ভিডিয়ো উঠে এসেছে সমাজমাধ্যমে। কোথাও দেখা যাচ্ছে লেকের জল ফুঁসে উঠেছে, কোথাও রেল স্টেশন থরথর করে কাঁপতে দেখা গিয়েছে। ভেঙে পড়েছে একাধিক ঘরবাড়ি, রাস্তাঘাটের দুর্বিষহ অবস্থা। মঙ্গলবার সকাল থেকেই শুরু হয়েছে রাস্তা সারাইয়ের কাজ।

দেখুন... 

প্রশাসনের তরফে জাপানের উত্তর-পশ্চিম উপকূলে সুনামির সতর্কতা (Tsunami Warning) জারি করা হয়েছে। সমুদ্র সংলগ্ন এলাকা খালি করে অবিলম্বে উঁচু ভূমিতে আশ্রয় নিয়ে বলা হয়েছে বাসিন্দাদের। ভূমিকম্পের জেরে সমুদ্রের জল বিপদসীমা ছাড়াতে পারে বলে আগেই আশঙ্কা করছিল জাপানের মৌসম ভবন। এবার সমুদ্র থেকে ৫ ফুটের উঁচু ঢেউ তীরের দিকে আসতে শুরু করেছে। নতুন বছরের শুরুর দিনেই এমন দৃশ্য অকল্পনীয়। জাপানের ভয়াবহ পরিস্থিতি নিয়ে আতঙ্কে গোটা বিশ্ব। জাপানে সুনামি সতর্কতা জারির পরেই উত্তর কোরিয়া (South Korea) এবং রাশিয়াতেও (Russia) সুনামির সতর্কতা জারি করা হয়েছে।