Japan Earthquake: প্রবল ভূমিকম্পে জাপানে মৃত ১২, দাউ দাউ করে জ্বলল বহু বাড়ি, আছড়ে পড়ল ৫ ফুটের ঢেউ
Japan Earthquake (Photo Credit: Twitter)

টোকিও, ২ জানুয়ারি: বছর শুরুর প্রথম দিনই ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) কেঁপে ওঠে জাপান (Japan)। ৭.৬মাত্রার কম্পনের জেরে জাপানে প্রবল ক্ষয়ক্ষতি হয়। প্রথমে ৭.৬ মাত্রার কম্পন অনুভূত হলেও, পরে ৬ এবং বিভিন্ন মাত্রার ভূমিকম্প অনুভূত হয় জাপানে। রিপোর্টে প্রকাশ, ২০২৪ সালের প্রথম দিন ১৫৫বার ভূমিকম্পে কেঁপে ওঠে জাপান। যার জেরে এখনও পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে বলে খবর। ইশিকাওয়ার সুজু, ওয়াজিমা শহরে একাধিক বাড়িতে আগুন ধরে যায়। আগুনের গ্রাসে ভেঙে চুরমার হয়ে যায় ওই সব শহরের বাড়িঘর। যার জেরে গোটা দেশ জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

দেখুন ভিডিয়ো...

 

জাপানে ভয়াবহ ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করা হয়। সমুদ্রের জল ফুলেফেঁপে উঠতে শুরু করে। ফলে সুনামির ভয়াবহ স্মৃতিতে কেঁপে উঠতে শুরু করেন মানুষ। ১ জানুয়ারির কম্পনের জেরে সমুদ্র থেকে ৫ ফুটের উঁচু ঢেউ তীরের দিকে এগিয়ে আসতে শুরু করে। যা ক্যামেরাবন্দি হলে, তা নিয়ে গোটা বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়ায়।

দেখুন ভিডিয়ো...

 

আরও পড়ুন: Japan Earthquake: প্রবল কম্পনে দুলছে স্টেশন, দেখুন জাপানের ভয়াবহ ভিডিয়ো

জাপানে প্রবল মাত্রার কম্পনের পর রাশিয়া এবং উত্তর কোরিয়াতেও সুনামি সতর্কতা জারি করা হয়। রাশিয়ার পূর্বাঞ্চলে যে কোনও সময় বিপর্যয় ঘটতে পারে, এই আশঙ্কায় সেখান থেকে কয়েক হাজার মানুষকে সরানো হয় বলে খবর মেলে।