Isreal : বিচার ব্যবস্থার ক্ষমতা খর্ব নয়, নেতানিয়াহুর আনা বিশেষ আইন খারিজ ইজরায়েলের শীর্ষ আদালতের
Photo Credits: ANI

গাজা ইজরায়েল যুদ্ধের মধ্যে বড়সড় ধাক্কা খেল নেতানিয়াহুর সরকার। ইজরায়েলে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে সরকারের এই জারি করা আইনকে খারিজ করা হয়েছে সোমবার। এই সিদ্ধান্তের কারণে ইজরায়েলের মধ্যে উদ্বেগ আরও বাড়তে পারেবলে মনে করা হচ্ছে।

মোট আটটি ভোটের মধ্যে ৭ টি ভোটে সরকারের এই সিদ্ধান্তকে খারিজ করে সুপ্রিম কোর্ট (Supreem Court)।এই নতুন আইনটি ইজরায়েলের পার্লামেন্টে সর্বপ্রথম অনুমোদন দেওয়া হয়। যেখানে সরকারের সিদ্ধান্তের ওপর আদালতের হস্তক্ষেপ করার অধিকার কেড়ে নেওয়ার কথা জানানো হয়। তবে এই বিষয়টি নিয়ে বিবাদ বিতর্ক বাড়তে থাকার মাঝেই হামাস আক্রমন করে বসে। যে কারণে এতদিন ধরে স্থগিত রাখা ছিল এই সিদ্ধান্ত।

এই সিদ্ধান্তের পর নেতানিয়াহুর আগামী পদক্ষেপের দিকে তাকিয়ে রয়েছেন সবাই। যদি জোরপূর্বক এই আইনটিকে পাশ করানো হয় তবে সাংবিধানিক সংঘাত শুরু হতে পারে বলে মনে করা হচ্ছে।

সরকারের এই সিদ্ধান্তের বিরোধীতায় কয়েক মাস আগেই রাস্তায় নেমেছিল ইজরায়েলের সাধারণ মানুষ। তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছিল। নেতানিয়াহুর যুদ্ধের জন্য তৈরি করা ক্যাবিনেটে ২ জন রয়েছেন যারা সরকারের আইন ব্যবস্থার ক্ষমতা খর্ব করা নিয়ে বিরোধিতা করেছেন।