আবারও গাজার হামলা চালালো ইজরায়েলি সেনা। জানা যাচ্ছে, ভারতীয় সময় অনুযায়ী রবিবার ভোররাতে গাজার দেইর আল-বালাহ (Deir El-Balah) এলাকায় একটি মসজিদে এয়ারস্ট্রাইক করা হয়। আর তাতেই মৃত্যু হয়েছে কমপক্ষে ২৬ জনের। এছাড়া আহত হয়েছেন অনেকে। হামাস কর্তৃক গাজার স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে এদিন জানানো হয়েছে, এই হামলায় একাধিক বাস্তুচ্যুত প্যালেস্তিনি নাগরিকদের ওপর পরিকল্পিত হামলা চালিয়েছে ইজরায়েল। যদিও ইজরায়েলি সেনার তরফ থেকে এই প্রসঙ্গে পাল্টা দাবি করে বলা হয় যে ওই মসজিদের কিছু আতঙ্কবাদী লুকিয়ে ছিল, তাঁদের খতম করতেই হামলা চালানো হয়েছিল।

এই হামলার পর আপাতত শুহাদা-আল-আকসাতে উদ্ধারকাজ শুরু হয়েছে। আহতদের উদ্ধার করে ইতিমধ্যেই পাঠানো হয়েছে হাসপাতালে। অনেকের অবস্থাই আশঙ্কাজনক বলে দাবি করা হচ্ছে। যদিও মৃত ও আহতদের মধ্যে কোনও শিশু ও মহিলা রয়েছে কিনা সেই বিষয়ে এখনও কিছুই জানা যায়নি। প্রসঙ্গত, আজ থেকে ঠিক একবছর আগে গত্ত ৭ অক্টোবর ইজরায়েলে রক্তাক্ষয়ী হামলা চালিয়েছিল হামাস। মৃত্যু হয়ছিল ১ হাজার ২০০-এর মতো মানুষ। আহত হয়েছিলেন বহু। অনেককে আটকও করেছিল হামাসের জঙ্গিরা।

এই হামলার পরিপ্রেক্ষিতে গাজায় একের পর এক হামলা চালায় ইজরায়েল। একটি হামলার উত্তরে হামাসকে উপড়ে ফেলতে গাজাকে মৃত্যুপুরীতে পরিণত করে দিয়েছিল ইজরায়েল। মৃত্যুর সংখ্যা ৪০ হাজারেরও বেশি। বেশিরভাগ শিশু ও মহিলার মৃত্যু হয়েছিল লাগাতার এই হামলায়। এমনকী হামাস প্রধান সহ একাধিক শীর্ষনেতাকেও খতম করে দিয়েছিল ইজরায়েলি সেনা।