Gaza: গাজায় মৃতের সংখ্যা পৌঁছল প্রায় ৩০ হাজারে, দেখা দিতে পারে 'দুর্ভিক্ষ', আশঙ্কা রাষ্ট্রসংঘের
Gaza (Photo Credit: Twitter)

গাজা (Gaza) ভূখণ্ডে মৃৃতের সংখ্যা প্রায় ৩০ হাজারে পৌঁছে গিয়েছে। গত ৩ মাস ধরে যে যুদ্ধ চলছে, তার জেরে গাজা থেকে পরপর মৃত্যুর খবর আসতে শুরু করে। এবার সেই সংখ্যা প্রায় ৩০ হাজারে পৌঁছে গিয়েছে বলে খবর। যার জেরে ফের গাজা নিয়ে উদ্বেগ প্রকাশ করল রাষ্ট্রসংঘ (UN)। গাজা ভূখণ্ডে যে পরিস্থিতি চলছে, তাতে মানুষের জীবন বিপন্ন। শুধু তাই নয়, গাজার যে পরিস্থিতি,তাতে যে কোনও সময় সেখানে দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে রাষ্ট্রসংঘের তরফে। অর্থাৎ গাজায় আসন্ন দুর্ভিক্ষ পরিস্থিতি তৈরি হয়েছে বলে সতর্ক করে রাষ্ট্রসংঘ।

ইজরায়েলের (Israel) সঙ্গে হামাসের (Hamas) যুদ্ধ যাতে বন্ধ হয়, তার জন্য ক্রমাগত চেষ্টা চালাচ্ছে ইজিপ্ট, কাতার এবং মার্কিন যুক্তরাষ্ট্র। গত ৬ সপ্তাহ ধরে ইজরায়েল এবং হামাসের যুদ্ধ বন্ধ করতে অগ্রণী ভূমিকা নিয়েছে আমেরিকা। আগামী কয়েকদিনের মধ্যে ইজরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধ বন্ধ হতে পারে বলেও ইঙ্গিত দেন মার্কিন প্রেসিডেন্ট জৌ বাইডেন।

আরও পড়ুন: Israel-Hamas War: মার্চে পণবন্দিদের না ছাড়লে ফল ভুগবে হামাস, ইজরায়েলের হুঁশিয়ারির পর যুদ্ধ বিরতি নিয়ে আলোচনা বাইডেনের

এদিকে আাগমী ১০ মার্চের মধ্যে হামাস পণবন্দিদের না ছাড়লে, তার ফল ভুগতে হবে। ১০ তারিখের মধ্যে সমস্ত পণবন্দিদের মুক্ত না করলে, দক্ষিণ গাজার রাফা শহরকে তছনছ করে দেওয়া হবে বলে সুর চড়ানো হয় ইজরায়েলের তরফে।