Israel-Gaza war: প্যালেস্তাইনকে স্বীকৃতি দিচ্ছে, নরওয়ে, আয়ারল্যান্ড; ইউরোপের এই ২ দেশ থেকে রাষ্ট্রদূত ফেরাচ্ছে ইজরায়েল
Israel-Hamas War (Photo Credit: File Photo)

নরওয়ে (Norway) এবং আয়ারল্যান্ড (Ireland) থেকে নিজেদের রাষ্ট্রদূত ফেরাচ্ছে ইজরায়েল। প্যালেস্তাইনকে রাষ্ট্রের মর্যাদা দিচ্ছে ইউরোপের এই ২ দেশ। প্যালেস্তাইনকে রাষ্ট্রের মর্যাদা দিতে চাওয়াতেই ইউরোপের এই দুই দেশ থেকে নিজেদের দূতকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে ইজরায়েল (Israel)।

ইজরায়েলের বিদেশমন্ত্রী জানান, প্যালেস্তাইনকে (Palestine)রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে নরওয়ে এবং আয়ারল্যান্ড। ফলে ইউরোপের এই দুই দেশ গোটা বিশ্বের কাছে একটি বার্তা পৌঁছে দিয়েছেন। প্যালেস্তাইন রাষ্ট্রের স্বীকৃতি দিতে চাওয়ায় এই দুই দেশকে সন্ত্রাসবাদের মূল্য চোকাতে হবে বলেও তাদের কটাক্ষ করেন ইজরায়েলের মন্ত্রী। হামাসের হাতে যে ইজরায়েলি বন্দিরা আটকে রয়েছেন, তাঁদের উদ্ধারের প্রক্রিয়া নরওয়ে এবং আয়ারল্যান্ডের এই পদক্ষেপের জেরে বিঘ্নিত হতে পারে। পাশাপাশি ইউরোপের এই দুই দেশের প্যালেস্তাইনেক মান্যতা দেওয়ার সিদ্ধান্তে হামাস জঙ্গিরা পুরষ্কৃত হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন ইজরায়েলের বিদেশমন্ত্রী।

পাশাপাশি স্পেনও যদি এই একই পথে চলে, তাহলে সেখান থেকেও ইজরায়েল নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করবে বলে জানানো হয়। ইউরোপের এই দেশগুলির এই পদক্ষেপের জেরে গাজার সঙ্গে ইজরায়েলের যুদ্ধ বিরতির প্রক্রিয়া বিঘ্নিত হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন নেতানিয়াহু সরকারের এই মন্ত্রী।