ISIS Head Killed: ফ্রান্সের সেনার অভিযানে নিহত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট গ্রেটার সাহারার প্রধান
Adnan Abu Walid al-Sahrawi (Photo: Twitter)

প্যারিস, ১৬ সেপ্টেম্বর: ফ্রান্সের সেনার (French troops) অভিযানে নিহত হল জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট গ্রেটার সাহারার (Greater Sahara) প্রধান আদনান আবু ওয়ালিদ আল-সাহরাভি (Adnan Abu Walid al-Sahrawi)। গ্রেটার সাহারায় সেনা অভিযানে সে নিহত হয়েছে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। আদনান মার্কিন সেনা ও বিদেশি সাহায্য কর্মীদের উপর একাধিক মারাত্মক হামলায় জড়িত। আদনানের নিহত হওয়ার ঘটনাকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে বড় সাফল্য বলে দাবি করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

আদনান আবু ওয়ালিদ আল-সাহরাভি ২০২০ সালে ফরাসি সহায়তা কর্মীদের হত্যার পেছনে যুক্ত ছিল। ২০১৭ সালে নাইজেরে মার্কিন সেনাদের উপর মারাত্মক হামলাও চালিয়েছিল সে। মালি, নাইজের এবং বুর্কিনা ফাসো অঞ্চলে বেশিরভাগ জিহাদি হামলার জন্য দায়ী গ্রেটার সাহারার আইএসআইএস। এই তিন দেশের সীমান্ত অঞ্চলে দারুন সক্রিয় এই জঙ্গি গোষ্ঠী। এখানে আল কায়েদারও অনেক শাখা সংগঠন সক্রিয়। আরও পড়ুন: Taliban: হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে তুমুল বিবাদ, কাবুলের পর কন্দহর ছাড়লেন মোল্লা বরাদর? জল্পনা

২০১৭ সালের ৪ অক্টোবর নাইজারে গ্রেটার সাহারা আইএসআইএস-র হামলায় ৪ জন মার্কিন সেনা ও ৪ জন নাইজের সেনা নিহত হন। হামলার ঘটনায় আদনান আবু ওয়ালিদ আল-সাহারাভির স্পষ্ট যোগ পাওয়া যায়। এরপরই সাহারাভির অবস্থান সম্পর্কে তথ্য দেওয়ার জন্য ৫ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে আমেরিকা। ২০২০ সালে আদনানের নির্দেশে নাইজেরে ৬ জন ফরাসি সাহায্য কর্মী, তাঁদের গাইড ও চালকদের হত্যা করে আইএসজিএস।