Iran Attacks Bases Housing US Troops: মিসাইল হামলায় নিহত ৮০ জন অ্যামেরিকান সেনা, দাবি ইরানের
ইরাকে অ্যামেরিকার সেনাঘাঁটিতে ইরানের মিসাইল হামলা (Photo: ANI)

তেহরান, ৮ জানুয়ারি: কাসেম সোলেইমানির (Qasem Soleimani) মৃত্যুর বদলা নিল ইরান। ইরাকে (Iraq) অ্যামেরিকার (USA) দুটি সেনাঘাঁটিতে এক ডজন মিসাইল হামলা চালাল তেহরান। ইরাকের স্থানীয় সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, অন্তত ৮০ জন অ্যামেরিকার সেনা নিহত হয়েছেন এই হামলায়। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন বুধবার বলেছে যে ইরাকে তেহরানের ১৫টি মিসাইলের হামলায় কমপক্ষে ৮০ 'অ্যামেরিকান সন্ত্রাসবাদী' নিহত হয়েছেন। তারা যোগ করেছে যে, ওয়াশিংটন কোনও বদলা নিলে ইরান আরও ১০০টি জায়গায় হামলা চালাবে। এই স্থানগুলি সম্ভাব্য তালিকায় রাখা রয়েছে। তারা আরও বলেছে যে মিসাইলের হামলায় অ্যামেরিকার বায়ুসেনার হেলিকপ্টার এবং সামরিক সরঞ্জাম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

বুধবার ভোরে ইরাকে (Iraq) দুটি অ্যামেরিকার (USA) সেনাঘাঁটিতে ক্ষেপণাস্ত্র (Missiles) হামলা চালাল ইরান (Iran )। অ্যামেরিকার প্রতিরক্ষা দফতর এই খবরের সত্যতা নিশ্চিত করেছে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে বলা হয়েছে, দেশটির শীর্ষস্থানীয় কমান্ডার কাসেম সোলেইমানিকে (Qasem Soleimani) হত্যার প্রতিশোধ হিসেবেই এই হামলা চালানো হয়েছে। জানা যাচ্ছে, এক ডজনেরও বেশি ব্যালিস্টিক মিসাইল ছোড়ে ইরান। বিবিসির খবরে বলা হয়েছে, ইরাকের ওই দুটি সেনাঘাঁটির নাম আল-আসাদ ও ইরবিল। আরও পড়ুন:  Iran Attacks Bases Housing US Troops: ইরাকে অ্যামেরিকার সেনাঘাঁটিতে ইরানের মিসাইল হামলা

হামলার পর ইরানকে আবারও ঠান্ডা মাথায় হুমকি দিয়েছেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। টুইটে তিনি লেখেন, "অল ইজ ওয়েল ৷ কোনও ক্ষতি হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে ৷ কাল আমি বিবৃতি দেব ৷" তাঁর প্রচ্ছন্ন হুঁশিয়ারি, বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং সজ্জিত সামরিক বাহিনী রয়েছে অ্যামেরিকার হাতে।