Indonesia Earthquake: পাকিস্তানের তাজা ক্ষতের মাঝেই ইন্দোনেশিয়ায় বড় মাপের ভূমিকম্প
ভূমিকম্প(Photo Credits: PTI)।

জাকার্তা, ২৬ সেপ্টেম্বর: Strong 6.5 Magnitude Quake Strikes Eastern Indonesia। পাকিস্তানের ক্ষত এখনও তাজা। দু দিন আগে বড় মাপের ভূমিকম্পের পর আজও পাকিস্তানে ধ্বংসস্তুপ উদ্ধারের কাজ চলছে।  এর মাঝেই ইন্দোনেশিয়ায় বড় মাপের ভূমিকম্প। বৃহস্পতিবার পূর্ব ইন্দোনেশিয়ার মালকু দ্বীপপুঞ্জে এই ভূমিকম্প হল। মার্কিন জিওলজিকাল সার্ভের খবর অনুযায়ী স্থানীয় সময় সকাল ৮.৪৬ নাগাদ মালকু প্রদেশের আম্বনোর উত্তরপূর্বভাগের এক অঞ্চল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল। ভূ-কম্পের উৎসস্থল ছিল ভূ-পৃষ্ঠ থেকে ২৯ কিলোমিটারের মধ্যে। এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর নেই।

আম্বনে সংবাদসংস্থা AFP-কে স্থানীয় এক মানুষ জানান, '' তখন আমি আমার পরিবারের লোকেদের সঙ্গে ঘুমোচ্ছিলাম। তখনই গোটা ঘর কেঁপে ওঠে।" কম্পনটা বেশ তীব্র ছিল বলে তিনি জানান। এলাকার মানুষ সবাই ঘর থেকে বেরিয়ে আসেন বলে তিনি জানান। সবাই আতঙ্কে ছিলেন বলেও তিনি জানান। ইন্দোনেশিয়ায় হল ভূমিকম্পপ্রবণ অঞ্চল। আরও পড়ুন-'মেক ইন ইন্ডিয়া' চাইলে ভারতে বিনিয়োগ করুন, বললেন নরেন্দ্র মোদি

জাপানের মত ইন্দোনেশিয়াতে মাঝেমাঝেই ভূমিকম্প হয়। গত বছর পালুতে সুনামির জেরে ৭.৫ মাত্রার বড় ভূমিকম্প হয় ইন্দোনেশিয়ায়। ভূমিকম্পে ৪,৩০০ জনের মৃত্যু হয়। ২০০৪ সালের ২৬ ডিসেম্বর সুমাত্রায় বড় মাপের সুনামি ও ৯.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে ইন্দোনেশিয়ায় ১ লক্ষ ৭০ হাজার জনের মৃত্যু হয়েছিল।