'মেক ইন ইন্ডিয়া' চাইলে ভারতে বিনিয়োগ করুন, ব্লুমবার্গ গ্লোবাল বিজ়নেস ফোরামে বললেন নরেন্দ্র মোদি
ব্লুমবার্গ গ্লোবাল বিজ়নেস ফোরামে নরেন্দ্র মোদি (Photo Credits: ANI)

নিউ ইয়র্ক, ২৫ সেপ্টেম্বর : নিউ ইয়র্কের (New York) ব্লুমবার্গ গ্লোবাল বিজ়নেস ফোরামে (Bloomberg Global Business Forum) ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ভাষণে ভারতে বিনিয়োগ (investment) করার জন্য বিদেশের কম্পানিগুলিতে আমন্ত্রণ জানান। ব্যবসায়ীদের ভারতে কেন বিনিয়োগ করা উচিত তার কারণ উল্লেখ করে প্রধানমন্ত্রী দাবি করেন,তাঁর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার দেশে ব্যবসায়িক পরিবেশের উন্নয়নে কাজ করছে। মোদি বলেন, এ দেশে বিনিয়োগের জন্য ৪টি ফ্যাক্টর কাজ করবে। সেগুলি হল গণতন্ত্র, জনসংখ্যা, চাহিদা এবং সংকল্প। প্রধানমন্ত্রী বলেন, "যদি আপনি এমন কোনও বাজারে বিনিয়োগ করতে চান যেখানে স্কেল রয়েছে, তবে ভারতে আসুন। আপনি যদি এমন কোনও বাজারে বিনিয়োগ করতে চান যেখানে সর্বশেষ প্রবণতা এবং বৈশিষ্ট্যগুলির প্রশংসা করা হয়, তবে ভারতে আসুন। আপনি যদি একটি বিশাল বাজারের সাথে স্টার্ট-আপ (start up) সংস্থাগুলিতে বিনিয়োগ করতে চান তবে ভারতে আসুন। আপনি যদি বিশ্বের সর্ববৃহৎ পরিকাঠামোয় বিনিয়োগ করতে চান তবে ভারতে আসুন।" প্রধানমন্ত্রী 'মেক ইন ইন্ডিয়া' (make in india) প্রকল্প নিয়ে সওয়াল করেন। পাশাপাশি ফোরামে উপস্থিত কয়েকশো কম্পানির শীর্ষ আধিকারিকদের ভারতে বিনিয়োগের আমন্ত্রণ জানান।

প্রধানমন্ত্রী বলেন, "আমরা দ্রুত আমাদের শহরগুলিকে আধুনিকীকরণ করছি। এবং আধুনিকতম প্রযুক্তি এবং নাগরিক বান্ধব পরিকাঠামো দিয়ে সাজাচ্ছি। সুতরাং আপনি যদি নগরায়ণে (urbanisation) বিনিয়োগ করতে চান তবে ভারতে আসুন। আপনি যদি ভারত ও বিশ্বের জন্য ভারতে উৎপাদন (মেক ইন ইন্ডিয়া) করতে চান তবে ভারতে আসুন।" কম্পানিগুলির প্রধানদের আশ্বস্থ করে মোদি জানান, কোথাও কোনও ফাঁক থাকলে ব্যক্তিগতভাবে সেতু হিসাবে কাজ করবেন তিনি। আরও পড়ুন:  Rajeev Kumar: রাজীব কুমারের খোঁজে রাজ্য পুলিশের ডিজি-কে ফের চিঠি দিল সিবিআই

 

প্রধানমন্ত্রী বলেন, " বন্ধুরা, আপনার ইচ্ছা এবং আমাদের স্বপ্নগুলি পুরোপুরি মিলে যায়। আপনাদের প্রযুক্তি এবং আমাদের প্রতিভা বিশ্বকে পরিবর্তন করতে পারে। আপনাদের প্রযুক্তি এবং আমাদের দক্ষতা বিশ্বব্যাপী অর্থনৈতিক বিকাশের গতি বাড়িয়ে তুলতে পারে। যদি কোথাও কোনও ফাঁক থাকে, আমি ব্যক্তিগতভাবে সেতু হিসাবে কাজ করব।" ভাষণের আগে নিউইয়র্ক সিটির প্রাক্তন মেয়র মাইকেল ব্লুমবার্গের সঙ্গে দেখা করেন নরেন্দ্র মোদি। কথা বলার সময় প্রধানমন্ত্রী তাঁকে বলেন যে ভারত সাড়ে চারশো গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য শক্তি তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে। বলেন, "ভারতে বিশ্বের তৃতীয় বৃহত্তম কয়লা সঞ্চিত রয়েছে। আমরা বিশ্বকে কয়লা থেকে গ্যাস (coal gasification ) তৈরির জন্য প্রযুক্তি ভারতে আনার আমন্ত্রণ জানাচ্ছি। যা পরিষ্কার শক্তি উৎপাদন করবে। যাতে সেই গ্যস শক্তির উৎস হিসাবে ব্যবহার করা যায়।"