Karnataka Hijab Row: কর্ণাটকের হিজাব বিতর্কে আল কায়দার ভিডিয়ো, মুসকানের প্রশংসায় জোয়াহিরি
Muskan Khan, Ayman al-Zawahiri (Photo Credit: Twitter/Wikipedia)

দিল্লি, ৬ এপ্রিল:  কর্ণাটকে (Karnataka) হিজাব বিতর্ক (Hijab Row)  নিয়ে যখন উত্তাপ চড়ছে গোটা দেশ জুড়ে, সেই সময় আল কায়দা প্রধানের ভিডিয়ো ঘিরে জোর শোরগোল শুরু হয়েছে। কর্ণাটকের হিজাব বিতর্ক নিয়ে মুখ খোলা হল কুখ্যাত জঙ্গি সংগঠন আল কায়দার (Qaida chief ) তরফে। আল কায়দা প্রধান আয়মান আল জোয়াহিরি মঙ্গলবার একটি ভিডিয়ো প্রকাশ করে। যেখানে কর্ণাটকে হিজাব বিতর্ক নিয়ে মুখ খুলতে দেখা যায় তাকে। শুধু তাই নয়, মুসকান খান নামে হিজাব পরিহিত এক ছাত্রীর পাশে হাজির হয়ে 'জয় শ্রীরাম' বলে স্লোগান দেওয়া হলে, তিনি কীভাবে তার প্রতিরোধ করেন, তার প্রশংসা শোনা যায় জোয়াহিরির ওই ভিডিয়োতে। প্রসঙ্গত, মুসকান খানকে ঘিরে 'জয় শ্রীরাম' স্লোগান দেওয়া হলে, তিনি পালটা 'আল্লাহু আকবর বলে' চিৎকার করেন।

টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, কর্ণাটকের ওই ছাত্রীর প্রশংসায় আয়মান-আল-জোয়াহিরিকে কবিতা আবৃত্তি করতেও শোনা যায়। জোয়াহিরির (Ayman al-Zawahiri) ওই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই তা নিয়ে শোরগোল শুরু হয়।

কর্ণাটকের হিজাব বিতর্কের পাশাপাশি পাকিস্তান এবং বাংলাদেশের সঙ্গে পশ্চিমী দুনিয়ার সখ্যতার বিষয়ে প্রতিবাদ করতে শোনা যায় জোয়াহিরিকে। পাশাপাশি বিশ্বের যে সমস্ত দেশগুলিতে হিজাব নিষিদ্ধ করা হয়েছে, তাদের বিরুদ্ধে প্রতিবাদ করতে শোনা যায় আল কায়দা প্রধানকে।

আরও পড়ুন:  Russia-Ukraine War: ট্যাঙ্কে পিষে মারা হচ্ছে, শিশুদের সামনে ধর্ষণ করা হচ্ছে মায়েদের, রাষ্ট্রসংঘে অভিযোগ ইউক্রেনের প্রেসিডেন্টের

প্রসঙ্গত গত বছর নভেম্বরে প্রথম প্রকাশ্যে আসে আল কায়দা প্রধান আয়মান আল জওয়াহিরির ভিডিয়ো। ২০২০ সালে শোনা যায়, মৃত্যু হয়েছে আল কায়দা প্রধান জোয়াহিরির। তবে ২০২১ সালের নভেম্বরে তার ভিডিয়ো প্রকাশ্যে আসতেই আল কায়দা প্রধানের মৃত্যুর গুজবে ইতি টানা হয়। আফগানিস্তানের কোনও গোপণ আস্তানায় জোয়াহিরি লুকিয়ে .রয়েছে বলে রিপোর্টে প্রকাশ।