Pakistan PM Imran Khan: পাকিস্তানে রূপান্তরিতদের স্বাস্থ্য সুরক্ষা দিতে ‘সেহত ইনসাফ’ চালু করলেন ইমরান খান
রূপান্তরিতদের জন্য সেহত ইনসাফ ইমরানের(Photo Credits: PTI)

ইসলামাবাদ, ৩১ ডিসেম্বর: রূপান্তরিতদের জন্য স্বাস্থ্যবিমা ‘সেহত ইনসাফ’-এর উদ্বোধন করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের সংবাদ মাধ্যম ডনের সূত্রে খবর, দেশের রূপান্তরিত ও রূপান্তরকামীদের জন্যই এই স্বাস্থ্যবিমার প্রকল্প আনছেন তিনি। এরমধ্যে প্রকল্পের বাস্তবায়নের জন্য সরকারি প্রতিনিধিদের একটি কমিটিও তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এই কমিটির রিপোর্ট ও পরামর্শের ভিত্তিতেই ‘সেহত ইনসাফ’ তৈরি হবে। একই সঙ্গে এর কার্যপদ্ধতিও তৈরি হবে। তিনি বলেন, দুঃখের বিষয়, “আমাদের দেশের আর্থ সামাজিক পরিকাঠামোয় কেউ বুঝতেই চান না যে রূপান্তরিতরা ঠিক কী কী ধরনের সমস্যায় ভোগেন। সরকার সেই সব রূপান্তরিত ও রূপান্তরকামীদের সারবিক দায়িত্ব নেওয়ার লক্ষ্যেই এই স্বাস্থ্য কার্ড আনছে।”

এই সরকার যে রূপান্তরকামীদের নিজের সরকার তাই মনে করাতে চান ইমরান খান। রূপান্তরিত ও রূপান্তরকামীরা যাতে নিজেদের অবাঞ্চিত মনে না করেন সেটা দেখাই বর্তমান সরকারের দায়িত্ব। স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি সর্বতোভাবে কর্মসংস্থান-সহ যাবতীয় সুরক্ষা দেবে সরকার। এমনকী সমাজের বিভিন্ন ক্ষতিকারক মানসিকতা থেকে রূপান্তরিত ও রূপান্তরকামীদের বাঁচানোর দায়িত্বও সরকারের। ইসলামাবাদে অনুষ্ঠিত সমাবেশের উদ্দেশ্যে একথাই বলেন ইমরান খান। আরও পড়ুন-Syed Muazzem Ali Passes Away: প্রয়াত বাংলাদেশের প্রাক্তন বিদেশ সচিব সৈয়দ মোয়াজ্জেম আলি, তাঁর মৃত্যুতে শোক প্রকাশ ডক্টর এস জয়শংকরের

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে রূপান্তরকামী ও রূপান্তরিতদের সরকারি স্বীকৃতি দিয়েছে পাকিস্তান। সেদেশের ২০১৭-র জনগণনা অনুযায়ী পাকিস্তানে রূপান্তরকামী ও রূপান্তরিতদের সংখ্যা ১০ হাজার ৪১৮। আগেই একটি রিপোর্টে এই পরিসংখ্যানের বিশদ বিবরণ দিয়েছিল সংবাদ সমাধ্যম ডন। দেশের রূপান্তরিতদের জনসংখ্যার ৬৪.৪ শতাংশ বসবাস করে পাঞ্জাব প্রদেশে। রূপান্তরিত ও রূপান্তরকামীদের জনসংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে সিন্ধু প্রদেশ। সেখানে রূপান্তরিতদের সংখ্যা ২৪ শতাংশ।