French Prime Minister Elisabeth Borne: অভিবাসন নিয়ে সাম্প্রতিক রাজনৈতিক উত্তেজনা, পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন (দেখুন টুইট)
French Prime Minister Elisabeth Borne Resigns Photo Credit: Twitter@Reuters

পদত্যাগ করলেন ফ্রান্সের দ্বিতীয় মহিলা  প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্ন। সোমবার তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট এমানুয়েল মাকঁর। এই বছরের মাঝামাঝি ইউরোপিয়ান নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগে মন্ত্রিসভায় রদবদল করতে পারেন মাকঁর। সেই কারণেই এই পদত্যাগ বলে মনে করা হচ্ছে। অন্যদিকে বিতর্কিত অভিবাসন আইন নিয়ে সাম্প্রতিক রাজনৈতিক উত্তেজনার পরিপ্রেক্ষিতেও  এই পদত্যাগ বলে মনে করছে দেশের রাজনীতিক মহল। তবে রাষ্ট্রপতি ভবন সূত্রের খবর নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত অভ্যন্তরীণ দায়িত্ব সামলাবেন এলিজাবেথ।

দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর ২০২২ সালের মে মাসে প্রধানমন্ত্রী হিসেবে এলিজাবেথকে নিযুক্ত করেন মাকঁর। ফ্রান্সের ইতিহাসে তিনি ছিলেন দ্বিতীয় মহিলা প্রধানমন্ত্রী।এলিজাবেথকে ধন্যবাদ জানিয়ে মাকঁর তাঁর এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডেলে লিখেছেন, “ম্যাডাম প্রধানমন্ত্রী, প্রিয় এলিজাবেথ, দেশের স্বার্থে তোমার কাজ দৃষ্টান্তমূলক। সরকারে প্রতিটি পদক্ষেপ তুমি নিষ্ঠা এবং একাগ্রতার সঙ্গে বাস্তবায়িত করার চেষ্টা করেছ, তোমায় ধন্যবাদ।”