Bill Gates Sr Dies: ৯৪ বছরে প্রয়াত সিনিয়র বিল গেটস, বাবার শোকে মুহ্যমান মাইক্রোসফট কো-ফাউন্ডার
বিল গেটস সিনিয়র (Photo CRedits: @BillGates)

ওয়াশিংটন, ১৬ সেপ্টেম্বর: প্রয়াত মাইক্রোসফটের কো-ফাউন্ডার বিল গেটসের বাবা সিনিয়র বিল গেটস (Bill Gates Sr)। পেশায় ছিলেন আইনজীবী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। সিয়াটেলের হুড ক্যানালের বিচ লাগোয়া বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সিনিয়র বিল গেটস। মঙ্গলবার পরিবারের তরফেই জানান হয় যে উইলিয়াম হেনরি গেটস জুনিয়রের জীবনাবসান হয়েছে। তিনি দীর্ঘদিন ধরে অ্যালঝাইমারে ভুগছিলেন। ১৯২৫-এর ৩০ নভেম্বর ওয়াশিংটনের ব্রেমার্টনে জন্মগ্রহণ করেন যে উইলিয়াম হেনরি গেটস জুনিয়র। পরবর্তী কালে আইনজীবী হিসেবে সুনাম কুড়িয়েছেন। তাঁর ছেলে জুনিয়র বিল গেটস হলেন টেক জায়ান্ট মাইক্রোসফটের কো-ফাউন্ডার। বাবার মৃত্যুতে টুইট বার্তায় বিল গেটস জানান, “আমার বাবা ছিলেন প্রকৃত বিল গেটস। আমি যা হওয়ার চেষ্টা করে গেছি তার সবটাই তিনি। আমি তাঁকে প্রতিদিন মিস করব।”

বাবাকে হারিয়ে বিল গেটসের টুইট

নিউইয়র্ক টাইমসের রিপোর্ট বলছে, বিশ্বের অন্যতম জনকল্যাণকর সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন সিনিয়র গেটস। এক বিবৃতিতে বিল গেটস বলেছেন, “আমাদের ফাউন্ডেশনের উপরে বাবার প্রভাব অপরিসীম। কীভাবে সময় বাঁচিয়ে জনসেবার কাজে যুক্ত হওয়া যায়, তা বাবা-মায়ের থেকে শৈশবেই শিখেছি।” ১৯৯৪ সালে ৬৯ বয়সে সম্মানীয় আইন ব্যবসা থেকে অবসরের পরিকল্পনা করে ফেলেছিলেন সিনিয়র গেটস। শরতের এক সন্ধ্যায় ছেলে বিল ও বউমা মেলিন্ডাকে নিয়ে সিনেমাও দেখতে গিয়েছিলেন। সেদিন টিকিটের লাইনে দাঁড়িয়ে বিল বাবাকে বলেছিলেন, জনকল্যাণকর কাজের জন্য তাঁকে ডাকা হলেও মাইক্রোসফটের ব্যস্ততার কারণে উত্তর দিতে পারছেন না।  আরো পড়ুন-Bihar: একই দিনে বিহারে বজ্রপাতে মৃত্যু ১৫ জনের, মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য ঘোষণা নীতিশ কুমার সরকারের

এই প্রসঙ্গে বিল গেটস বলেন, “বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশন আজ যে জায়গায় দাঁড়িয়েছে, তা আমার বাবা ছাড়া কখনওই সম্ভব হত না। তিনিই এই ফাউন্ডেশনের গুরুত্ব নির্ধারণ করেছেন। কোনও কিছু শেখার বিষয়ে তিনি ছিলেন বিচারবুদ্ধি সম্পন্ন, সহযোগিতা প্রবণ মনোযোগী ছাত্র। তীব্র আত্মমর্যাদা সম্পন্ন মানুষটি যেকোনও রকমের   ভণ্ডামিকে ঘৃণা করতেন। রেখে গেলেন স্ত্রী পুত্র ও ২ কন্যাকে।”