Kabul Blast: কাবুলের কার্তে পারওয়ান এলাকায় শিখ গুরুদ্বারে জঙ্গি হামলা, নিহত অন্তত ২

কাবুল, ১৮ জুন: আফগানিস্তানের (Afghanistan) কাবুল (Kabul) শহরের কার্তে পারওয়ান এলাকায় (Karte Parwan Area) বড়সড় বিস্ফোরণের (Explosions) শব্দ শোনা গিয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শিখ গুরুদ্বারে একদল জঙ্গি হামলা চালায়। গুরুদ্বারে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে তারা। তারপর পরপর কয়েকটি বিস্ফোরণ ঘটায়। ঠিক কতজনের মৃত্যু হয়েছে বা কতজন জখম হয়েছেন, তা এখনও জানা যায়নি। প্রাথমিক তথ্য থেকে জানা যায় যে গুরুদ্বারের গেটের বাইরে বিস্ফোরণে অন্তত দুই আফগান নিহত হয়েছেন।

জানা গিয়েছে,  কমপ্লেক্সের ভিতরে দুটি বিস্ফোরণ ঘটে এবং গুরুদ্বার লাগোয়া কয়েকটি দোকানে আগুন ধরে যায়। অন্তত ২ জন হামলাকারী গুরুদ্বার কমপ্লেক্সের ভেতরে রয়েছে এবং তালিবানরা তাদের জীবিত ধরার চেষ্টা করছে। মৃত্যুর সঠিক সংখ্যা এখনও খুব স্পষ্ট নয়। গুরুদ্বার দশমেশ পিতা গুরু গোবিন্দ সিং কার্তে পারওয়ানের সভাপতি গুরনাম সিং জঙ্গি হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, “বন্দুকধারীরা গুরুদ্বারে গুলি চালিয়েছে। আমরা এই মুহূর্তে বিল্ডিংয়ের অপর পাশে আছি। কিছু লোক মারা গিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে, তবে আমরা ভিতরে গেলেই বিস্তারিত পরিষ্কার হবে।”

সিং আরও বলেন, হামলার সময় গুরুদ্বারের ভেতরে শিখ সম্প্রদায়ের অন্তত ২০-২৫ জন লোক ছিল। তালিবান যোদ্ধারা ঘটনাস্থলে পৌঁছেছে এবং তাঁদের সঙ্গে জঙ্গিদের লড়াই চলছে।

আরও পড়ুন: Abdul Rehman Makki: আব্দুল রেহমান মাক্কিকে 'আন্তর্জাতিক জঙ্গি' হিসাবে তালিকাভুক্ত করার প্রস্তাবে ভেটো চিনের

দেখুন ভিডিও:

বিস্ফোরণের খবর আসতেই ভারতের বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, "আমরা কাবুল শহরের একটি পবিত্র গুরুদ্বারে হামলার বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং উন্নয়ন সম্পর্কে আরও বিশদ বিবরণের জন্য অপেক্ষা করছি।"