Ethiopian Airlines Pilots Fall Asleep: বিমান উড়ছে ৩৭ হাজার ফুট উঁচুতে, দুই পাইলটই ঘুমে বিভোর; এরপর যা হল...
Ethiopian Airlines (Photo: Twitter)

আদ্দিস আবাবা, ১৯ অগাস্ট: দুই পাইলটই (Pilots) ঘুমিয়ে (slee) পড়ার কারণে বিমানবন্দরে নির্দিষ্ট সময়ে অবতরণ করতে পারল না বিমান। সোমবার ঘটনাটি ঘটেছে। সুদানের খার্তুম (Khartoum) থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা (Addis Ababa) যাওয়ার সময় ইথিওপিয়ান এয়ারলাইন্সের (Ethiopian Airlines) বিমানের দুই পাইলট ঘুমিয়ে পড়েন। আদ্দিস আবাবা বোলে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ না করেই বিমান এগিয়ে চলেছিল। জানা গিয়েছে, ফ্লাইট ইটি ৩৪৩ বিমানবন্দরের কাছে এসেছিল, কিন্তু অবতরণের প্রক্রিয়া শুরু করেনি। তাই এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) একটি সতর্কতা জারি করেছিল। পাইলটরা ঘুমিয়ে পড়ায় বিমানটি ৩৭ হাজার ফুট উচ্চতায় অটোপাইলট সিস্টেমে চলছিল। বিমান অবতরণ না করাতে এটিসি কয়েকবার পাইলটদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও সফল হয়নি।

এরপরই অটোপাইলট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তখনই বিমানে অ্যালার্ম বেজে যায়। অ্যালার্মের শব্দে পাইলটদের ঘুম ভেঙে যায়। এরপর তাঁরা বিমান ঘুরিয়ে নির্ধারিত সময়ের ২৫ মিনিট পরে পাইলটরা রানওয়েতে অবতরণ করেন।। ভাগ্যক্রমে, কেউ ক্ষতিগ্রস্থ হয়নি এবং বিমানটি নিরাপদেই অবতরণ করে। পরবর্তী ফ্লাইটের জন্য রওনা হওয়ার আগে প্রায় আড়াই ঘন্টা বিমানটিকে বসিয়ে দেওয়া হয়। আরও পড়ুন: Mahatma Gandhi Statue In NY Smashed: নিউ ইয়র্কে মন্দিরের সামনে আবারও ভাঙচুর মহাত্মা গান্ধীর মূর্তি

একই ধরনের ঘটনা মে মাসে ঘটেছিল। নিউ ইয়র্ক থেকে রোম যাওয়ার পথে ঘুমিয়ে পড়েন আইটিএ এয়ারওয়েজের বিমানের দুই পাইলট। সেই সময় বিমানটি মাটি থেকে ৩৮ হাজার ফুট উচ্চতায় ছিল।