Mahatma Gandhi Statue In NY Smashed: নিউ ইয়র্কে মন্দিরের সামনে আবারও ভাঙচুর মহাত্মা গান্ধীর মূর্তি
Mahatma Gandhi Statue In NY Smashed (Photo: IANS)

নিউইয়র্ক, ১৯ অগাস্ট: নিউ ইয়র্কের (New York) মন্দিরের (Temple) সামনে মহাত্মা গান্ধীর মূর্তি (Mahatma Gandhi Sttue) ভাঙচুরও করা হল। মূর্তিটি ভাঙচুর করে উল্টে মাটিতে ফেলে দেওয়া হয়। মঙ্গলবার ভোরে এই ঘটনাটি ঘটেছে। এনিয়ে এই মাসে দ্বিতীয়বার মহাত্মা গান্ধীর এই মূর্তি ভাঙচুরের ঘটনা ঘটল। পুলিশ জানিয়েছে, ৬ জন লোক শ্রী তুলসী মন্দিরের সামনে থাকা মূর্তিটিকে হাতুড়ি ব্যবহার করে ভাঙচুর করেছে। এছাড়াও মূর্তির চারপাশের রাস্তায় ঘৃণাপূর্ণ শব্দ লেখা হয়। মন্দিরটি সাউথ রিচমন্ড পার্কে (South Richmond Park) অবস্থিত। এই এলাকার বেশিরভাগ বাসিন্দা ভারতীয় বংশোদ্ভূত।

কুইন্স ডেইলি ঈগলের মতে, এর আগে ৩ অগাস্ট মূর্তিটি ভাঙচুর করা হয়েছিল। পুলিশ ২৫-৩০ বছর বয়সি যুবকদের একটি ভিডিও প্রকাশ করেছে, যারা এই হামলায় জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। পুলিশ জানিয়েছে, অভিযুক্তরা দুটি গাড়িতে চেপে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। মন্দিরের প্রতিষ্ঠাতা পণ্ডিত মহারাজ নিউইয়র্ক পোস্টকে বলেছেন, "মহাত্মা গান্ধী শান্তির প্রতিনিধিত্ব করেন। কেউ এসে শুধু মূর্তিটিতে ভাঙচুর করবে, এটা খুবই দুঃখজনক।" আরও পড়ুন: California Plane Crash Video: মাঝ আকাশে সংঘর্ষের পর ক্যালিফোর্নিয়ায় ভেঙে পড়ল দুটি বিমান, দেখুন ভিডিও

জানা যাচ্ছে, কট্টর বামপন্থী এবং খালিস্তানিরা মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা গান্ধী মূর্তিগুলিকে লক্ষ্যবস্তু করছে। কারণ আগেও মূর্তি ভাঙচুরের ঘটনা ঘটেছে। এছাড়া কখনও কখনও মূর্তি সরিয়ে নেওয়ার প্রচারও চালানো হচ্ছে। এর আগে নিউ ইয়র্ক সিটিতে অন্য একটি গান্ধী মূর্তি ভাঙচুর করা হয়েছিল। ২০২০ সালের ফেব্রুয়ারিতে পুলিশের বাড়াবাড়ির বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন ওয়াশিংটনে গান্ধী মূর্তির উপর জঘন্য ও ভারত-বিরোধী স্লোগান লেখা হয়েছিল। ওই বছরের ডিসেম্বরে ভারতে কৃষকদের আন্দোলনের সমর্থনে একটি প্রতিবাদের সময় খালিস্তানিপন্থীরা ওই মূর্তি আবারও ভাঙচুর করেছিল।

অন্য একটি ঘটনায়, গত বছরের জানুয়ারিতে ক্যালিফোর্নিয়ার ডেভিসে গান্ধীর একটি মূর্তি পায়ে কেটে ভেঙে ফেলা হয়েছিল এবং মাথাটি অর্ধেক কেটে ফেলা হয়েছিল।