Egyptian Ancient Tombs Unearthed: মিশরের লুক্সরে খনন করে পাওয়া গেল প্রাচীন পারিবারিক সমাধি
Ancient family tombs unearthed in Egypt's Luxor (Photo Credit: IANS/ Twitter)

কায়রো, ২৬ জানুয়ারি: মিশরের একটি প্রত্নতাত্ত্বিক মিশনের একটি দল লুক্সর (Luxor) শহরের পশ্চিম তীরে পারিবারিক কবরের আবিষ্কার করেছে। এটি মিশরের দ্বিতীয় মধ্যবর্তী সময়ের (১৬৭৭-১৫৫০ খ্রিস্টপূর্বাব্দ) সময়কার বলে জানিয়েছে দেশটির পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রণালয় (Ministry of Tourism and Antiquitie)। সংবাদ সংস্থা সিনহুয়ার খবর অনুসারে বলা হয়েছে, ৫০ মিটার বাই ৭০ মিটার জায়গা জুড়ে সমাধিগুলি তৈরি করা হয়েছে, যার মধ্যে ৩০টি সমাধি কূপ রয়েছে।

দ্বিতীয় মধ্যবর্তী যুগের ত্রয়োদশ রাজবংশের রাজা দ্বিতীয় সোবেখোতেপের (Sobekhotep II) মন্ত্রীর জন্য একটি ১০ টনের গোলাপী গ্রানাইট কফিন একটি কুয়োয় পাওয়া যায়। একই রাজার জন্য উৎসর্গকারী অন্য একজন কর্মকর্তার ছবি দিয়ে সজ্জিত অন্ত্যেষ্টিক্রিয়ার চিত্র এই স্থানে পাওয়া গেছে। মিশনটি মাটির ইট দিয়ে তৈরি একটি ভবনও আবিষ্কার করেছে যা বলি দেওয়ার জন্য ব্যবহৃত হত। ভবনটিতে একদল মূর্তি, বিপুল সংখ্যক গহনা (Amulets) এবং শত শত অন্ত্যেষ্টিক্রিয়ার চিহ্ন (Funeral Stamps) পাওয়া গেছে যা হায়ারোগ্লিফিক লিপি (Hieroglyphic Symbols) বহন করছে।

লুক্সরকে প্রায়ই "বিশ্বের সর্বশ্রেষ্ঠ মুক্ত-বায়ু যাদুঘর" হিসাবে চিহ্নিত করা হয়েছে, কারনাক এবং লুক্সরের মিশরীয় মন্দির কমপ্লেক্সগুলির ধ্বংসাবশেষ আধুনিক শহরের মধ্যে দাঁড়িয়ে আছে। এর ঠিক বিপরীত দিকে, নীল নদের ওপারে, পশ্চিম তীরে থিবান নেক্রোপোলিসের স্মৃতিস্তম্ভ (Theban Necropolis), মন্দির এবং সমাধি রয়েছে, যার মধ্যে রাজাদের উপত্যকা এবং রাণীদের উপত্যকা অন্তর্ভুক্ত রয়েছে।