কাশ্মীর ইস্যুতে এবার সালিশির প্রস্তাবও দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
নরেন্দ্র মোদি, ডোনাল্ড ট্রাম্প ও ইমরান খান (Photo Credits: PTI)

নিউ ইয়র্ক, ২৬ সেপ্টেম্বর: ফের কাশ্মীর (kashmir) ইস্যুতে মধ্যস্থতা করার কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (US President Donald Trump)। ট্রাম্প বলেন যে দুই পারমাণবিক শক্তি (Nuclear Countries) ভারত ও পাকিস্তানকে আলোচনায় বসতে বোঝানোর জন্য সম্ভাব্য সমস্ত পদক্ষেপ তিনি নেবেন। কাশ্মীর সমস্যা আলোচনার মাধ্যমেই মিটবে বলে আবারও জানিয়েছেন তিনি। ট্রাম্প বলেছেন, "ওয়াশিংটন সাত দশক পুরোনো এই ইস্যুর শান্তিপূর্ণ সমাধানের জন্য সালিশি বা মধ্যস্থতাকারী (Arbitration or Mediation) হিসাবে কাজ করতে রাজি।" ট্রাম্প দাবি করেছেন যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে (Imran Khan) তিনি বার বার উত্তেজনা কমাতে বলেছিলেন। আর সেটি ফলপ্রসূ হয়েছে।

মার্কিন রাষ্ট্রপতির মতে, কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের রাষ্ট্র প্রধানদের সঙ্গে তিনি অত্যন্ত ফলপ্রসূ আলোচনা করেছেন। ডোনাল্ড ট্রাম্প বলেন, "পাকিস্তান ও ভারতের সঙ্গে আমরা কাশ্মীর নিয়ে কথা বলেছি। সালিশ হোক বা মধ্যস্থতা হোক বা যা কিছু হোক না কেন আমি যা করতে পারি তাই করব। কারণ তারা এই মুহূর্তে অত্যন্ত মারাত্মক মতবিরোধের মধ্যে রয়েছে এবং আশা করি সম্পর্কের উন্নতি হবে।" তাঁর আরও যোগ, "দু'জন ভদ্রলোক ওই দুই দেশের নেতৃত্ব দিচ্ছেন ... এবং তাঁরা দুজনেই আমার দু'জন ভালো বন্ধু। আমি বলেছিলাম, দুই দেশের মধ্যে আমার মধ্যস্থতা কার্যকরী হবে। মনে রাখতে হবে দুটিই পারমাণবিক শক্তিধর দেশ, মধ্যস্থতা করলে তা কার্যকর হবে।" আরও পড়ুন:  পূর্ব পাকিস্তান আজ বাংলাদেশ ১৯৭১-এর পুনরাবৃত্তি যেন না হয়, পাকিস্তানকে সতর্ক করলেন রাজনাথ সিং

৩৭০ ধারা (Article 370) প্রত্যাহারের (আগে চলতি বছরের অগাস্টে ডোনাল্ড ট্রাম্প প্রথমবার কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার প্রস্তাব দেন। দ্বিতীয় মধ্যস্থতার প্রস্তাবটি প্রায় দুই সপ্তাহ পর আসে যখন পাকিস্তান কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তোলে। ট্রাম্পের প্রাথমিক সালিশি প্রস্তাবগুলির বিষয়ে নয়া দিল্লি তীব্র প্রতিক্রিয়া দেয়। জি-৭ সম্মেলনের সময় এক যৌথ সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়ে দেন, ভারত ও পাকিস্তান তাদের সমস্যা সমাধানে সক্ষম। তৃতীয় পক্ষের হস্তক্ষেপের প্রয়োজন নেই।

কাশ্মীর নিয়ে তৃতীয়, চতুর্থ ও পঞ্চমবার মধ্যস্থতার প্রস্তাব গত তিনদিনে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশন চলাকালীন বিভিন্ন মঞ্চে তিনি এই প্রস্তাব দেন।