পূর্ব পাকিস্তান আজ বাংলাদেশ ১৯৭১-এর পুনরাবৃত্তি যেন না হয়, পাকিস্তানকে সতর্ক করলেন রাজনাথ সিং
রাজনাথ সিং(File Photo)

জয়পুর, ২৬ সেপ্টেম্বর: ফের পাকিস্তানকে সতর্ক করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, মনে করিয়ে দিলেন পাকিস্তানের আগ্রাসন নীতির ইতিহাসকে। সাফ জানালেন, ভারতের বিরুদ্ধে পাকিস্তান যদি  সত্যি যুদ্ধ ঘোষণা করে তাহলে পাক অধিকৃত কাশ্মীরের কী হাল হবে তা একবার ভেবে নিক ইসলামাবাদ। ১৯৬৫ বা ১৯৭১- এর ভুলের পুনরাবৃত্তি যেন করে না ফেলে। ১৯৭১-এ তীব্র আগ্রাসন নীতিই পাকিস্তানকে ডুবিয়েছিল, তাই তো বাংলাদেশের জন্ম। তাই ভারতকে আক্রমণ করার আগে একবার অধিকৃত কাশ্মীর নিয়ে ভালরকম ভাবনা চিন্তা করে নিক পাকিস্তান। বুধবার জয়পুরে বিজেপির মতাদর্শগত প্রেরণা পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের ১০৩ তম জন্ম বার্ষিকী উপলক্ষে জয়পুরে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একাত্তরের স্মৃতি উসকে দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

১৯৭১-এ পাকিস্তান ও পূর্ব পাকিস্তানের যুদ্ধের ফলেই আজকের বাংলাদেশ। এই প্রথম বার যে রাজনাথ সিং অধিকৃত কাশ্মীর (Pakistan Occupied Kashmir) নিয়ে পাকিস্তানকে সতর্ক করছেন তা নয়, বিজেপির বহু নেতাই পাকিস্তানকে অধিকৃত কাশ্মীর প্রসঙ্গ টেনে একই সুরে কথা বলেছেন। তবে সবাইকে ছাপিয়ে গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী (Defence Minister Rajnath Singh)। তিনি রীতিমতো অভিযোগের সুরে জানিয়েছেন, ধর্মকে হাতিয়ার করে রাজনীতি করছে পাকিস্তান, এই কারণেই খুব শিগগির গোটা দেশটা কয়েকটা টুকরোতে ভাগ হয়ে যাবে। সম্প্রতি গুজরাটের সুরাটে এক অনুষ্ঠানে গিয়ে একই ভাষায় পাকিস্তানেকে আক্রমণ করেন রাজনাথ সিং। সেসময় তিনি বলেছিলেন, পাকিস্তান সন্ত্রাসবাদকে সমর্থন করে। একদল মানুষ নিজেদের মানসিকতাকে প্রতিষ্ঠিত করতে ধর্মের ভিত্তিতে ভারত ভাগ করে পাকিস্তানের জন্ম দিয়েছে। খুব শিগগির এই রাষ্ট্র জনবিচ্ছিন্ন হয়ে পড়বে। আরও পড়ুন-৩৭০-এর গেরোয় কাশ্মীরে গণতন্ত্র উধাও প্রশাসনের ভয়ে কাঁটা হয়ে আছে বাসিন্দারা, সফর শেষে মুখ খুললেন গুলাম নবি আজাদ

ক্ষোভ উগরে দিয়ে রাজনাথ সিং জানান, পাকিস্তান আজ বিশ্বসভায় বড় মুখ করে জম্মু ও কাশ্মীরের মানবাধিকার নিয়ে ভাষণ দিচ্ছে। ৩৭০ ধারা উঠে যাওয়াতে নাকি সেখানকার মানবাধিকার বিপদের মুখে। নিজেদের দেশে সংখ্যালঘুদের যারা নিরাপত্তা দিতে পারে না, তাদের আবার এত বড় কথা আসে কোথা থেকে, প্রশ্ন তুলেছেন প্রতিরক্ষামন্ত্রী। পূর্ব পাকিস্তানের সঙ্গে ১৯৭১-এর যুদ্ধই আজকের বাংলাদেশের জন্ম দিয়েছিল। পাকিস্তানকে ভাগ করার জন্য বাইরের কারও দরকারই নেই। নিজেদের আগ্রাসন নীতিই এই দেশটাকে আরও টুকরো টুকরো করে দেবে।