Donald Trump: জো বিডেনের বিরুদ্ধে প্রথম প্রেসিডেন্সিয়াল ডিবেটে আমিই জিতেছি, বললেন ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ১ অক্টোবর: মঙ্গলবার রাতে প্রথম প্রেসিডেন্সিয়াল ডিবেটে ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বি জো বিডেনের বিরুদ্ধে তিনিই জয়ী হয়েছেন। এমনই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ওহায়ো ক্লিভল্যান্ডে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে ট্রাম্প ও জো বিডেন প্রথম ডিবেটে অংশ নেন। ঠিক তার পরের দিন বুধবার হোয়াইট হাউসে সাংবাদিকদের তিনি বলেন, “গত মঙ্গলবার রাতের ডিবেটটি আমরা প্রতিটি পদক্ষেপেই জিতেছি। আমার মনে হয় বিতর্কের দিক থেকে বিডেন খুবই দুর্বল ছিল। তিনি হাহাকার করছিলেন। আমি দেখেছিলাম, প্রত্যেক নির্বাচনেই আমরা বিতর্কে জিতেছি। আপনি বিভিন্ন নির্বাচন দেখতে পারেন। আমি তার মধ্যে ৬টিই দেখব। এবং আমরা এর প্রত্যেকটিতে জিতেছি।”

আগামী আরও দুই ডিবেট হতে চলেছে যথাক্রমে ফ্লোরিডা ও টেনেসে এলাকায়। এখন এই ডিবেট দুটি নিয়ে চিন্তা ভাবনা শুরু করেছেন ডোনাল্ড ট্রাম্প। এই প্রসঙ্গে ট্রাম্প আরও বলেন, “তাঁর সঙ্গে বিতর্কে যোগ দিতে আমার কোনও আপত্তি নেই। তবে আমি শুনেছি যে, তিনি নাকি বিতর্ক থেকে বেরিয়ে আসতে চান। যদিও আমি তা জানি না। এই বিষয়টি তাঁর উপরেই নির্ভর করছে। গর্বিতরা সবসময় পাশে ও পিছনে দাঁড়ায়।” এই প্রাউড বয়েজদের সম্পর্কে তিনি বিশেষ কিছুই জানেন না। এরা কারা এবং কেন আইনের ধ্বজাধারীরা এদের দিয়ে কাজ করায় তাও তাঁর জানান নেই। এই প্রসঙ্গে তাঁর মন্তব্য, “প্রাউড বয়েজের সংজ্ঞা আমার জানা নেই। কেউ বলে দিতে পারেন। আমি শুধু বলতে পারি তাদের এবার থামা উচিত এবং প্রশাসন ও আইন শৃঙ্খলা বিভাগকে তাদের কাজ করতে দেওয়া উচিত। তারা আরও আরও কাজ করবে। আইন ও আইন প্রয়োগকারী এবং এই উগ্র, উদার, গণতান্ত্রিক আন্দোলন কতটা খারাপ তা মানুষ দেখছে। যত দিন যাচ্ছে ডেমোক্র্যাট আন্দোলন ও আইন প্রয়োগকারীর ক্ষমতা আরও বাড়ছে। তবে আবারও বলছি, প্রাউড বয়েজদের আমি চিনি না। তবে তারা যেই হোক না কেন এবার তাদের থামতে হবে। আইন প্রয়োগকারীদের নিজেদের কাজ করতে দিন।” আরও পড়ুন-US Presidential Debate 2020: করোনাভাইরাস প্রসঙ্গে দেশকে অবরুদ্ধ করাই জো বিডেনের একমাত্র পরিকল্পনা, মুখ খুললেন ট্রাম্প

প্রথম প্রেসিডেন্সিয়াল ডিবেটে (US Presidential Debate 2020) কোভিড-১৯ প্রসঙ্গ উঠতেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বি জো বিডেন একেবারে সম্মুখ সমরে নেমে পড়ল। মারাত্মকভাবে করোনা সংক্রমণ চলছে দেশজুড়ে। তারপরেও লকডাউনের নামও করছে না ট্রাম্প প্রশাসন। এই পরিস্থিতিতে ভোটারদের নিরাপত্তার কথা ভাবা হচ্ছে না, বলে আওয়াজ তুলেছেন জো বিডেন। এর প্রত্যুত্তোরে ট্রাম্প বললেন, করোনা সংক্রমণ সংক্রান্ত দায়বদ্ধতার নামে সমগ্র দেশটাকে বন্ধ করে দেওয়াই তাঁর প্রতিদ্বন্দ্বির পরিকল্পনা। মার্কিন মুলুকে করোনাভাইরাসের এমন বাড়াবাড়ির জন্য ট্রাম্পকেই দায়ী করেছেন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেন। এখনও পর্যন্ত আমেরিকায় করোনা সংক্রমণ সাত মিলিয়নে পৌঁছেছে। বিডেন বলেন, “এখনও পর্যন্ত ২ লাখ লোকের প্রাণ চলে গিয়েছে, তারপরেও বিপর্যয় মোকাবিলার কোনও পরিকল্পনা প্রেসিডেন্টের নেই।”