Coronavirus Outbreak: করোনা ভাইরাসের প্রকোপে চিনে মৃতের সংখ্যা বেড়ে ৫৬
(Photo Credits: Twitter)

বেজিং, ২৬ জানুয়ারি: করোনা ভাইরাসের (Coronavirus) প্রকোপে চিনে (China) লাফিয়ে লাফিয়ে মৃত্যুর সংখ্যা। দেশের জাতীয় স্বাস্থ্য সংস্থার হিসেব বলছে রবিবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৬। গত ২৪ ঘণ্টায় ফের নতুন করে মৃত্যু হয়েছে ১৫ জনের। তাঁদের মধ্যে ১৩ জনই হুবেই প্রদেশের। শুধুমাত্র হুবেই প্রদেশেই এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫২ জনের। অন্য দিকে, সাংহাইয়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আক্রান্তের সংখ্যাটা ছুঁয়েছে প্রায় দু’হাজার।

ইতিমধ্যেই এই ভাইরাসের প্রকোপ চিন থেকে ছাড়িয়েছে থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, নেপাল, মালয়েশিয়ায়। সংক্রমণ ছড়িয়েছে ফ্রান্স, অস্ট্রেলিয়া এবং অ্যামেরিকাতেও। যে গতিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে চিনে, তা সামাল দিতে রীতিমতো চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে সরকারকে। প্রেসিডেন্ট শি চিনফিং ‘গম্ভীর পরিস্থিতি’ আখ্যা দিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। কী ভাবে এই পরিস্থিতি সামাল দেওয়া যায় প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে তা নিয়ে জরুরি বৈঠকও করেছেন শি। আরও পড়ুন: Coronavirus Outbreak: ভয়ঙ্কর পরিস্থিতির মোকাবিলায় চিন, করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪১; আক্রান্ত ১১ ভারতীয়

চিন প্রশাসন সূত্রে খবর, সংক্রমণ যাতে নতুন করে দেশের অন্য প্রান্তে ছড়িয়ে না পড়ে তার জন্য ছোট ছোট দলে বিভিন্ন মেডিক্যাল টিম গঠন করে নজরদারি চালানো হচ্ছে। সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা উহান ও হুবেই প্রদেশে। আরও বেশ কয়েকটি শহরেও দ্রুত গতিতে সংক্রমিত হচ্ছে এই ভাইরাস। ইতিমধ্যেই ১৮টি শহরকে নজরবন্দি করেছে চিন।

ভারতে শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে করোনা ভাইরাসের প্রকোর সম্পর্কে পর্যালোচনা করতে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়। বৈঠকে বিভিন্ন মন্ত্রকের শীর্ষ আমলারা উপস্থিত ছিলেন। স্বাস্থ্যসচিব পিকে মিশ্রের সভাপতিত্বে বৈঠক হয়। করোনা ভাইরাস সংক্রমণের সঙ্গে সম্পর্কিত সাম্প্রতিক ঘটনা, প্রতিক্রিয়ামূলক ব্যবস্থা সম্পর্কে বৈঠকে আলোচনা হয়।