Chittagong University: ছাত্রীর যৌন নির্যাতনের ঘটনায় অভিযুক্তদের বড় শাস্তি
প্রতিকি ছবি (Photo Credits: File Image)

চট্টগ্রাম, ২৫ জুলাই: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রীর যৌন নির্যাতনের ঘটনায় দু জনকে আজীবন নির্বাসিত করা হল। বাকি অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়। এই ঘটনায় দোষীদের অপরাধকে ক্ষমাহীন অপরাধ বলে শাস্তি ঘোষণা করেছে চবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ১৭ই জুলাই রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে। প্রমাণ হয় একদল তরুণের হাতে ওই ছাত্রী যৌন নির্যাতন, অসভ্যতার শিকার হন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ওই ছাত্রীকে বেঁধে বিবস্ত্র করে মোবাইল ফোনে ভিডিও তোলা হয়। পাঁচজন ছাত্রের বিরুদ্ধে এই অসভ্যতার অভিযোগ ওঠে।

এরপর সেই ছাত্রী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে লিখিতভাবে অভিযোগ জানানো পর, স্থানীয় থানায় মামলা দায়ের করেন। এদিকে, এই ঘটনা জানাজানি হতেই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস চত্বর বিক্ষোভে উত্তাল হয়। চাপের মুখে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে, তদন্তের পর র‍্যাব-৭ গত শুক্রবার রাতে চারজন এবং তারপর দিন বিকালে একজনকে আটক করে। পরে তাদের জেলে পাঠানো হয়। আরও পড়ুন-বিশ্ববিদ্যালয়ে বন্দুকবাজের হামলা, প্রাক্তন মেয়র সহ হত ৩

এই ঘটনায় গ্রেফতার হওয়া বিশ্ববিদ্যালয় ছাত্র দুজনের মধ্যে মহম্মদ আজিমকে (২৩) ঘটনার মূল ষড়যন্ত্রকারী ও অভিযুক্ত বলে জানিয়েছে র‌্যাব। মূল অভিযুক্ত মহম্মদ আজিম ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। অভিযুক্তদের মধ্যে একজন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। অভিভাবকের চাকরি সূত্রে তারা বিশ্ববিদ্যালয়ের কাছেই থাকেন।