TikTok Threatens Legal Action Against US:  ৪৫ দিনের মধ্যে ব্যান, এবার আমেরিকার বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুমকি দিল টিকটক
টিকটক লোগো (Photo Credits: IANS)

ওয়াশিংটন, ৭ আগস্ট: ৪৫ দিনের মধ্যে মার্কিন মুলুকে ব্যবসা বন্ধ করতে হবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক-কে (TikTok) একথাই বলেছিলেন। এবার এহেন বক্তব্যের জন্য আমেরিকার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার হুমকি দিল টিকটক। বাইটড্যান্সের হাত থেকে যদি মাইক্রোসফটে কাছে শেয়ার বিক্রি না হয়, তাহলে টিকটক ও উইচ্যাট মার্কিন মুলুকে নিষিদ্ধ হবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একথা বেশ কয়েকদিন ধরেই বলছেন। বৃহস্পতিবার এই মর্মে অর্ডারও পাস হয়েছে মার্কিন মুলুকে। এরপরেই এক বিবৃতিতে টিকটক জানায়, “আমাদের সংস্থাকে ও ইউজারদের সমস্তরকম ঝুট ঝামেলা মুক্ত রাখতে যতটা দূর যেতে হয় যাব। এবং নিশ্চিত করব যাতে আইনের শাসন বজায় থাকে।”

জাতীয় নিরাপত্তার স্বার্থে চাইনিজ ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের পেরেন্ট সংস্থা বাইটড্যান্স ও মেসেজিং অ্যাপ উইচ্যাট যেন মার্কিন নাগরিকদের যাবতীয় তথ্য আমেরিকার গাতে তুলে দেয়। তার জন্য ৪৫ দিনের সময়সীমা ধার্য করে দুটি নির্দেশিকায় সইও করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট বলেছেন, চিনা মোবাইল অ্যাপ সংস্থার হাতে দেশের মানুষের তথ্য জমা পড়ায় তা মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য ভয়ের কারণ হয়ে উঠছে দিনে দিনে। মার্কিন অর্থনীতি, বিদেশনীতি একইভাবেই বিপন্ন বোধ করছে। ভারত আগেই টিকটক-সহ অনেকগুলি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে সেদেশে। মার্কিন যুক্তরাষ্ট্র এ ব্যাপারে ভারতের পথই অনুসরণ করতে চলেছে। আরও পড়ুন-Janmashtami 2020: করোনার কাঁটা, জন্মাষ্টমীতে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করল মথুরা প্রশাসন

ফেডারেল গভর্নমেন্টডিভাইস থেকে টিকটককে নিষিদ্ধ করার জন্য বৃহ্স্পতিবারই ভোটাভুটি হয় মার্কিন সেনেটে। সেই বিল পাসও হয়ে যায় নির্বিঘ্নে। খুব শিগগির এই বিলে হাউস অফ রিপ্রেজেন্টেটিভসেও পেশ করা হবে।