China to Lift Lockdown Post COVID-19 Outbreak: ৮ এপ্রিল থেকে উঠছে লকডাউন, স্বাভাবিক ছন্দে করোনার এপিসেন্টার উহান
Coronavirus (Photo Credits: IANS)

উহান, ২৪ মার্চ: করোনা-ত্রাসে ভুগছে গোটা দেশ। যার কেন্দ্রস্থল ছিল চিনের উহান শহর। গত ডিসেম্বরে ওই শহর থেকেই প্রথম আসে করোনাভাইরাসের (Coronavirus Outbreak) খবর। এরপর রীতিমত মরুভূমি-তে পরিণত হয়েছিল উহান (Wuhan)। দু'মাস ধরে চলতে থাকা শাটডাউন তুলে নিতে চলেছে উহান শহর আগামী ৮ এপ্রিল থেকে। উহান শহরের নাগরিকরা নিজেদের বাড়ি ছেড়ে বেরোতে পারবেন, যদি তাদের সঙ্গে থাকে গ্রীন হেলথ কোড। অর্থাৎ তাঁর থেকে করোনাভাইরাস হওয়ার কোনও সম্ভাবনা নেই। Xinhua এজেন্সির তরফে এমনটাই জানানো হয়েছে।

হুবেইয়ের রাজধানী উহান। হুবেইয়ের অন্যান্য এলাকার জন্যও জারি হয়েছে এই একই নিয়ম। যানবাহন চলাচলের উপরও সমস্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। গত পাঁচ দিন ধরে এই নির্দিষ্ট এলাকাগুলি থেকে মেলেনি কোনও করোনা আক্রান্তের খবর। যার জন্য়ই এই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। আরও পড়ুন: Pakistan 'Hero' Doctor Usama Riaz Died After Fight Against COVID-19: করোনাভাইরাস রুখতে সামনে থেকে লড়ছিলেন, প্রয়াত পাকিস্তানের তরুণ চিকিৎসক উসামা রিয়াজ 

গত ২৩ জানুয়ারি গাড়ি চলাচলের উপর জারি হয়েছিল নিষেধাজ্ঞা। এমনকী শহরের পাবলিক ট্রান্সপোর্টের উপরও জারি হয়েছিল নিয়মকানুন, স্তব্ধ হয়ে গিয়েছিল বিমান এবং ট্রেন পরিষেবা। কারণ চিনের এই এলাকা থেকেই মহামারী আকার ধারণ করেছিল করোনাভাইরাস। এখনও গোটা বিশ্ব কাঁপছে করোনার আতঙ্কে। কিন্তু সেই আতঙ্ক কাটিয়ে আপাতত শান্ত হয়েছে চিন। চিনে করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৮১,৫৪৫। মৃতের সংখ্যা আপাতত থমকে রয়েছে ৩,২৮১-তে।