Camel Flu Infection: বিশ্বকাপের মঞ্চ থেকে ছড়াতে পারে মারাত্মক ‘ক্যামেল ফ্লু’, দুশ্চিন্তা বাড়ছে বিশেষজ্ঞ মহলে
Camel Flu Infection (Photo Credit: Pixabay)

ফুটবল বিশ্বকাপ নিয়ে জনসাধারণের মধ্যে উত্তেজনার পারদ একেবারে শিখরে। কিন্তু সেই কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) নিয়ে এক অশনিসংকেত দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। জানাল, বিশ্বকাপের মঞ্চ কাতার থেকে সাংঘাতিক হারে ছড়িয়ে পড়তে পারে ‘ক্যামেল ফ্লু’ (Camel Flu)। যা আগামী দিনে করোনা ভাইরাস (Corona Virus) কিংবা মাঙ্কিপক্সের মতো ভয়াবহ রূপ নিয়ে পারে। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ইজিপ্টের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল সিসি

কাতার ফুটবল বিশ্বকাপ (Qatar FIFA World Cup 222) নিয়ে যখন সারা দুনিয়া উত্তেজিত, ঠিক তখনই বিশ্বকাপ নিয়ে এক সাংঘাতিক তথ্য সামনে আনল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (Wrold Health Organization)। বিশেষজ্ঞরা সতর্ক করছেন, ফিফা বিশকাপ ২০২২ এর (FIFA World Cup 2022) মঞ্চ থেকে ছড়িয়ে পড়তে পারে ‘মিডল ইষ্ট রেসপিরেটরি সিন্ড্রোম’। সাধারণভাবে এটি ‘ক্যামেল ফ্লু’ (Camel Flu Infection) নামেই পরিচিত। যা কোভিড ১৯ (Covid 19) এর চেয়েও মারাত্মক হতে পারে বলেই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। ২০২১ সালে সৌদি আরবে প্রথম এই রোগটিকে সনাক্ত করা হয়েছিল। এখন থেকেই সাবধানতা অবলম্বন না করলে ভবিষ্যতে এই ভাইরাস কী রূপ নিতে চলেছে তা ভেবেই বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ পড়ছে।

ক্যামেল ফ্লু’এর লক্ষণঃ মূলত উট থেকে ছড়ায় এই ‘ক্যামেল ফ্লু’ (Camel Flu Infection)। জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট ‘ক্যামেল ফ্লু’এর প্রধান লক্ষণ। ডায়ারিয়া এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনালের মতো সমস্যাও দেখা দিতে পারে। এই রোগের মৃত্যু হার এখনও অবধি ৩৫ শতাংশ।

সতর্কতাঃ ‘ক্যামেল ফ্লু’ একটি জুনোটিক ভাইরাস তাই এটি মানব দেহ এবং প্রানী দেহ উভয়কেই  সংক্রমিত করে। গবেষণা বলছে, সংক্রমিত ব্যক্তির সঙ্গে প্রত্যক্ষ কিংবা পরোক্ষ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে এই ফ্লু। তাই ২০২২ বিশ্বকাপের জন্যে কাতার ভ্রমণকারীদের উট স্পর্শ না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।