Afghanistan: বিপদের মুখে আফগানিস্তানের হিন্দু, শিখরা?  শক্তিশালী বিস্ফোরণে কেঁপে উঠল কাবুলের গুরুদ্বারা
Explosion In Afghanistan (Photo Credit: ANI/Twitter)

কাবুল, ২৭ জুলাই: আফগানিস্তানের (Afghanistan) অবস্থার উন্নতি হয়েছে। ফলে আফগানিস্তানে ফিরুন হিন্দু এনং শিখ সম্প্রদায়ের মানুষ। সম্প্রতি এমন আবেদনই করা হয় তালিবান (Taliban) সরকারের তরফে। যে খবর প্রকাশ্যে আসতেই তা নিয়ে শোরগোল শুরু হয়। তবে তালিবান সরকারের উপর ভরসা করে, তাদের ধন্যবাদ জানানো হয় শিখ সম্প্রদায়ের মানুষের মধ্যে। ইসলামিক স্টেট খোরাসান জঙ্গিদের বাগে আনা হয়েছে। তালিবান সরকারের তরফে এমন দাবির পর ফের বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল। ইসলামিক স্টেট জঙ্গিরাই এবার কাবুলের ওই গুরুদ্বারে বিস্ফোরণ ঘটিয়েছে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে।

বুধবার কাবুলের একটি গুরুদ্বারের সামনে আচমকা বিস্ফোরণ হয়। যার জেরে গোটা চত্বরে আতঙ্ক ছড়ায়। তবে কাবুলের ওই গুরুদ্বারে বিস্ফোরণ হলেও, সেখানকার  হিন্দু এবং শিখ সম্প্রদায়ের মানুষ নিরাপদে রয়েছেন বলে জানা যায়।

আরও পড়ুন:  Japanese Encephalitis: জাপানি এনসেফ্যালাইটিস ৪৪ জনের প্রাণ কাড়ল, অসমে আতঙ্ক

প্রসঙ্গত ২০২১ সালে আফগানিস্তান দখল করে তালিবান। তালিবানের হাতে ক্ষমতা হস্তান্তরিত হতেই আফগানিস্তান ছেড়ে পালাতে শুরু করেন একের পর এক মানুষ। সেই সঙ্গে আফগানিস্তানে বারবার আক্রমণ করা হয় সংখ্যালঘু সম্প্রদায়ের উপর। যা নিয়ে বিশ্বের দরবারে একাধিক প্রশ্নের মুখে পড়তে হয় তালিবান সরকারকে।