Japanese Encephalitis: জাপানি এনসেফ্যালাইটিস ৪৪ জনের প্রাণ কাড়ল, অসমে আতঙ্ক
Representative Image

গুয়াহাটি, ২৭ জুলাই:  জাপানি এনসেফ্যালাইটিসের (Japanese Encephalitis ) সংক্রমণ নিয়ে ফের আতঙ্ক ছড়াল ভারতে (India)। জাপানি এনসেফ্যালাইটিস ইতিমধ্যেই ৪৪ জনের প্রাণ কেড়েছে বলে খবর। অসম (Assam) জুড়েই থাবা বাসতে শুরু করেছে জাপানি এনসেফ্যালাটিস। রিপোর্টে প্রকাশ, অসমে ভয়াবহ বন্যার পরপরই সে রাজ্যে জাপানি এনসেফ্যালাইটিসের প্রকোপ আরও বাড়তে শুরু করে। গত ২৪ ঘণ্টায় জাপানি এনসেফ্যালাইটিস ৩ জনের প্রাণ কেড়েছে বলে খবর। নগাঁও এবং চিরাং জেলাতেই জাপানি এনসেফ্যালাইটিসে গত ২৪ ঘণ্টায় ২ জনের প্রাণ কাড়ে।

নগাঁও এবং চিরাঙের পাশাপাশি তিনসুকিয়া, জোরহাট এবং কামরূপ জেলাতেও জাপানি এনসেফ্যালাইটিসের প্রকোপ বাড়তে শুরু করেছে বলে জানানো হয় ন্যাশনাল হেলথ মিশনের তরফে। জানা যাচ্ছে, গত ২৬ দিনে অসমের বিভিন্ন জেলায় ২৭৪টি জাপানি এনসেফ্যালাইটিস সনাক্ত করা হয়েছে।

আরও পড়ুন:  Kareena Kapoor Khan: করণের কাছে আসছেন করিনা, ছবিতে চমকে উঠলেন অনুরাগীরা

প্রসঙ্গত ২০২১ সালে অসমে ৬৬০ জনের মৃত্যু হয় জাপানি এনসেফ্যালাইটিসে আক্রান্ত হয়ে। ২০১৫ সালে অসমে ১৩৫ জনের মৃত্যু হয় জাপানি এনসেফ্যালাইটিসে আক্রান্ত হয়ে। ২০১৬ সালে অসমে ৯৬ জনের মৃত্যু হয় জাপানি এনসেফ্যালাইটিসে। ২০১৭ সালে মৃত্যু হয় ৮৭ জনের। ২০১৮ সালে ৯৪ জনের। ২০১৯ সালে মৃত্যু হয় ১৬১ জনের। সবকিছু মিলিয়ে বন্যার পর থেকে জাপানি এনসেফ্য়ালাইটিস নিয়ে অসম জুড়ে আতঙ্ক ছড়াতে শুরু করেছে আবার নতুন করে।