Biden Approves Military Support : মার্কিন কংগ্রেসকে সরিয়ে ইজরায়েলকে সমরাস্ত্র পাঠানোয় অনুমোদন বাইডেন প্রশাসনের
Photo Credits: FB

মার্কিন কংগ্রেসকে সরিয়ে রেখে দ্বিতীয়বারের জন্য ইজরায়েলকে অস্ত্র সাহায্য করলেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। বাইডেন প্রশাসনের পক্ষ থেকে প্রায় ১৫০ মিলিয়ন সামরিক অস্ত্র সাহায্য পাঠানোর কথা ঘোষণা করা হয়েছে।

এর আগেও মার্কিন কংগ্রেসকে সরিয়ে রেখে ইজরায়েলকে অস্ত্র সাহায্য করেছে আমেরিকা। ১৩ হাজার ট্যাঙ্কের শেল পাঠানো হয়েছিল ইজরায়েলকে সাহায্য করতে। এছাড়া ৪৫ হাজার ট্যাঙ্ক শেল এর আগে পাঠানো হয়েছে ইজরায়েলকে যার মূল্য ছিল আনুমানিক ১০৬ মিলিয়ন ডলার।

একই সঙ্গে ইজরায়েল এবং ইউক্রেনে যুদ্ধ চলার কারণে দুই দেশকে অস্ত্র সরবরাহ করতে হিমসিম খাচ্ছে মার্কিন প্রশাসন। তবে বাধ্যবাধকতার খাতিরে মার্কিন কংগ্রেসের অনুমোদন না থাকার সত্বেও ইজরায়েলকে বিপুল পরিমান অস্ত্র প্রদান করছে মার্কিন প্রশাসন।

৭ অক্টোবর থেকে হামাসের হামলার পর থেকে লাগাতার আক্রমন চালিয়ে যাচ্ছে ইজরায়েল। আকাশ পথের পাশাপাশি স্থল অভিযানেও সেনা অভিযান করা হয়েছে ইজরায়েলের পক্ষ থেকে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে জরুরী ভিত্তিতে অস্ত্রের যোগানের প্রয়োজন রয়েছে ইজরায়েলের। এই যুদ্ধকে আমেরিকার সাহায্য ছাড়া এগিয়ে নিয়ে যাওয়া কার্যত অসম্ভব। তাই আমেরিকার পক্ষ থেকে গুরুত্ব বুঝে কংগ্সেরে সম্মতি ছাড়াই সাহায্য় প্রদান করছে বাইডেন প্রশাসন।