PM Modi's Bangladesh Visit: 'বাংলাদেশের স্বাধীনতার জন্য আমিও লড়াই করেছিলাম', ঢাকায় বললেন নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: ANI)

ঢাকা, ২৬ মার্চ: বাংলাদেশের স্বাধীনতার (Independence of Bangladesh) জন্য তিনিও লড়াই করেছিলেন বলে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi )। তিনি বলেন যে তাঁর রাজনৈতিক জীবনের প্রথম প্রতিবাদগুলির একটি প্রতিবেশী দেশের স্বাধীনতার জন্য ছিল। প্রধানমন্ত্রী বলেন, "বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামও আমার যাত্রার এক গুরুত্বপূর্ণ মুহূর্ত ছিল ... আমার সহকর্মীরা এবং আমি ভারতে একটি সত্যগ্রহ করেছি। তখন আমার বয়স ছিল ২০-২২ বছর ছিলাম। এমনকি এই সত্যাগ্রহের সময় আমি জেলে যাওয়ারও সুযোগ পেয়েছিলাম। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম।”

মোদি বলেন, "এই মহান জাতির সেনারা যে ত্যাগ স্বীকার করেছে এবং ভারতীয় সেনারা যারা বাংলাদেশের সেনাদের পাশে দাঁড়িয়েছিল তাঁদের আমরা কখনও ভুলব না ... আমরা তাঁদের সাহসিকতা এবং সাহসকে ভুলতে পারিনি .... আমরা কখনই এটি ভুলব না। আজকের অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেওয়া অনেক ভারতীয় সেনা উপস্থিত আছে বলে আমি খুশি।" আরও পড়ুন: Mahua Moitra : বাংলাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গের মানুষের 'হৃদয়ের যোগ', শাহের বিরুদ্ধে ফুঁসলেন মহুয়া

প্রধানমন্ত্রী ঢাকায় জাতীয় প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশের জাতীয় দিবসের অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। অনুষ্ঠানে মোদি বলেন, "এটি আমার জীবনের অন্যতম স্মরণীয় দিন। বাংলাদেশ আমাকে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছে বলে আমি কৃতজ্ঞ। আজ বাংলাদেশের মুক্তির জন্য যারা লড়াই করেছিলেন তাঁদের রক্ত ​​এবং ভারতীয় সেনাদের রক্ত ​​এক সঙ্গে প্রবাহিত হচ্ছে। এই রক্ত ​​এমন সম্পর্ক তৈরি করবে যে কোনও প্রকার চাপের মধ্যে ভেঙে পড়বে না এবং যে কোনও ধরনের কূটনীতির শিকার হবে না।"

মোদি বলেন, পাকিস্তান সেনাবাহিনী বাংলাদেশের জনগণের ওপর যে নৃশংসতা চালিয়েছিল, তার ছবি আমাদের বিভ্রান্ত করত। অনেক দিন সেই ছবি আমাদের ঘুমোতে দেয়নি। উভয় জাতিরই ভবিষ্যতের জন্য গণতন্ত্র ও লক্ষ্য শক্তি রয়েছে। এই অঞ্চলের পক্ষে ভারত ও বাংলাদেশের একসঙ্গে এগিয়ে যাওয়া জরুরি। সে কারণেই ভারত ও বাংলাদেশ সরকার এই দিকে অর্থবহ প্রচেষ্টা চালাচ্ছে।