Durga Puja (Photo Credit: Wikipedia)

ঢাকা, ১২ সেপ্টেম্বর: দুর্গা পুজোর (Durga Puja)  সময় নামাজ কিংবা আজান হলে, মন্ত্রোচ্চারণ বা মাইক চালানো বন্ধ করুন। এবার বাংলাদেশে (Bangladesh) বসবাসকারী হিন্দু সম্প্রদায়ের (Hindu)  মানুষের কাছে এমনই আবেদন করা হল নবগঠিত মহম্মদ ইউনুস সরকারের তরফে। বাংলাদেশের স্বরাষ্ট্র দফতরের দায়িত্বপ্রাপ্ত মহম্মদ জাহাঙ্গির আলম চৌধুরী জানান, নামাজ, আজানের সময় পুজোর মাইক চালানো বন্ধ করার আর্জি জানানো হয়। যা শুনে হিন্দু সম্প্রদায়ের মানুষ তাতে রাজি হয়েছেন বলেও জানান ওই আধিকারিক।

দুর্গা পুজো উপলক্ষ্যে বাংলাদেশে আইন ব্যবস্থা খতিয়ে দেখতে শুরু করেছে নব্য সরকার। বাংলাদেশে বসবাসকারী হিন্দু সম্প্রদায়ের বড় উৎসব দুর্গা পুজোর সময় যাতে কোনওভাবে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয়, তার জন্য একাধিক পদক্ষেপ করা হচ্ছে। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, নামাজ বা আজানের সময় পুজোর অনুষ্ঠানের মাইক বন্ধ রাখার বলে খবর।

রিপোর্টে প্রকাশ, সরকারিভাবে এবার বাংলাদেশে ৩২,৬৬৬টি দুর্গা পুজো হবে। যার মণ্ডপ বাঁধার কাজ যেমন শুরু হয়েছে, তেমনি সাজ সজ্জার কাজও শুরু হয়েছে। যার মধ্যে ঢাকা দক্ষিণ হবে ১৫৭টি পুজো এবং ঢাকা উত্তরে ৮৮টি পুজোর আয়োজন করা হয়েছে। গত বছর ৩৩, ৪৩১টি পুজোর আয়োজন করা হয় বাংলাদেশে। এবার সেই সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে জানানো হয় সে দেশের সরকারের তরফে।