MacKenzie Scott:  বিয়ে করলেন আম্যাজন কর্তার প্রাক্তন স্ত্রী ম্যাকেঞ্জি স্কট, পাত্রকে চেনেন?
ম্যাকেঞ্জি স্কট (Photo Credits: Twitter)

নিউইয়র্ক, ৮ মার্চ: এবার সিয়াটেলের এক স্কুলের রসায়ন বিদ্যার শিক্ষককে বিয়ে করলেন অ্যামাজন কর্তা জেফ বেজোসের প্রাক্তন স্ত্রী ম্যাকেঞ্জি স্কট (MacKenzie Scott)। নিজেই সোশ্যাল মিডিয়ায় বিয়ের আগাম খবর শেয়ার করেছেন। তবে কবে অফিশিয়াসি গাঁটছড়া বাঁধছেন তা জানাননি বিশ্বের অন্যতম ধনী মহিলা ম্যাকেঞ্জি স্কট। সিয়াটেলের বেসরকারি লেকসাইড স্কুলের শিক্ষক ড্যান জুয়েটও একজন দানশীল ব্যক্তিত্ব। সম্প্রতি তিনি সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য এক বিরাট অংকের অনুদান দিয়েছেন। এই স্কুলেই পড়াশোনা করে জেফ বেজোস ও ম্যাকেঞ্জি স্কটের চার সন্তান। মাইক্রোসফটের সিইও বিল গেটও এই স্কুলের ছাত্র ছিলেন। গিভিং প্লেজ হল একটি অনলাইন সংস্থা। যেখানে সমাজের পিছিয়ে পড়া মানুষদের জন্য দানধ্যান করে থাকেন বিশ্বের ধন কুবেররা।

মূলত বিশ্বের নামী উদ্যোগপতিদের দানধ্যানে উৎসাহ দিতেই একযোগে এই সংস্থা তৈরি করেছিলেন বিল গেটস ও মেলিন্ডা গেটস। ম্যাকেঞ্জি স্কটও এই গ্রুপে রয়েছেন। উৎসাহের সঙ্গে তিনি নিজের সম্পত্তির বিরাট অংশ পিছিয়ে পড়া মানুষের উন্নয়নে দান করতে প্রতিশ্রুতিবদ্ধ। বিশ্বের প্রথম সারির ধনকুবের এবং প্রভাবশালী মহিলাদের মধ্যে ম্যাকেঞ্জি অন্যতম। ৬ মার্চ ২০২১ সালের হিসাব অনুযায়ী ম্যাকেঞ্জির সম্পত্তির পরিমাণ ৫ হাজার ৩৫০ কোটি ডলার। ২০২০ সালের জুলাইয়ে ১১৬টি অলাভজনক সংস্থা, বিশ্ববিদ্যালয়, বিভিন্ন কমিউনিটি ডেভেলপমেন্ট সংস্থা মিলিয়ে ১৬৮ কোটি ডলার দান করেছিলেন তিনি। কোভিড ১৯ অতিমারির বিরুদ্ধে লড়াইয়ের জন্য গত ডিসেম্বরে ম্যাকেঞ্জি স্কট শতাধিক সংস্থায় ৪১০ কোটি ডলার দান করেছিলেন।  আরও পড়ুন-WB Assembly Elections 2021: বঙ্গ বিজেপির মাণিক জোড় বাবুল-শুভেন্দু জন্মসূত্রে অভিন্নহৃদয় বন্ধু, কেন জানেন?

উল্লেখ্য, জেফের সঙ্গে ম্যাকেঞ্জি ২৫ বছর দাম্পত্য জীবন কাটিয়েছেন। ২০১৯ সালে জেফের সঙ্গে লরেন সাঞ্চেজ নামে এক মহিলার ঘনিষ্ঠতার খবর সামনে আসার পর পরই তাঁদের বিচ্ছেদ হয়। বিচ্ছেদের পর অ্যামাজনের ৪ শতাংশ শেয়ারের মালিক হন ম্যাকেঞ্জি। যার মূল্য ছিল সে সময় ৩৫০০ কোটি ডলার। এরপরই লেখিকা ম্যাকেঞ্জি তাংর অর্জিত সম্পত্তি দানে ব্রতী হন। ৫০ বছর বয়সে ফের বিয়ের করলেন তিনি।প্রাক্তন স্ত্রীকে শুভেচ্ছাও জানিয়েছেন জেফ বেজোস।