Polar Night In Alaska Town: টানা ২ মাস সূর্য উঠবে না আলাস্কার এই শহরে!
(Photo: Twitter)

আলাস্কা, ২১ নভেম্বর: আমরা প্রতিদিনই দেখি সূর্য ওঠে, আবারও চলেও যায়। সূর্য চলে যেতেই অন্ধকার নেমে আসে। আচ্ছা যদি এরকম হয় সূর্য একদিন অস্ত যাওয়ার পর টানা ২ মাস আর উদয় হল না! ভাবছেন সেটা কোনওদিনই হবে না। তবে জেনে রাখুন, এই আমাদের পৃথিবীতেই একটি জায়গা আছে যেখানে টানা ২ মাসেরও বেশি সূর্যমামা দেখা দেয় না। আর সেটা আছে আলাস্কায় (Alaska)। আলাস্কার উতকিয়াগভিক (Utqiagvik) শহরে কাল থেকে শুরু হল ৬৫ দিনের রাত। এই সময় সকাল হলেও ওঠে না সূর্য। হ্যাঁ, এটি অবিশ্বাস্য তবে সত্য!

আদতে পৃথিবীর একেবারে প্রান্তদেশে অবস্থানের কারণেই এমনটা ঘটে। এই সময়টাকে বলে ‘পোলার নাইট’ (Polar Night)। অর্থাৎ মেরু রাত্রি। আর্কটিক সার্কেলের উত্তরে অবস্থিত ছোট্ট শহরটি তার বার্ষিক অন্ধকার সময়ে প্রবেশ করেছে, যা পোলার নাইট হিসাবে পরিচিত।আরও পড়ুন: Donald Trump Jr Tests Positive for COVID-19: করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্টের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র

এই বছর, সূর্য আলস্কার স্ট্যান্ডার্ড টাইম দুপুর দেড়টায় চূড়ান্ত সময়ের জন্য দিগন্তের নীচে নেমে গেছে এবং আগামী বছরের ২৩ জানুয়ারি অবধি তার আর দেখা পাওয়া যাবে না। পোলার সার্কেলের মধ্যে যখন রাত ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে স্থায়ী হয় তখন তাকে পোলার নাইট বলে। তবে পোলার নাইটের অর্থ এই নয় যে শহরটি সম্পূর্ণ অন্ধকার হয়ে যাবে। বেশিরভাগ দিনের সময় সিভিল গোধূলি হিসাবে পরিচিত পিরিয়ডগুলির মধ্য দিয়ে যাবে। আলো থাকার সময়ও দীগন্তের উপরে মুখ তুলতে দেখা যাবে না সূর্যকে। আপডেট অনুসারে, আর্কটিক সার্কেলের আরও উত্তরে পোলার নাইট দীর্ঘতর হয়। এটি আর্কটিক ভিলেজে ২৭ দিন থেকে উতকিয়াগভিকে ৬৫ দিন পর্যন্ত হতে পারে।