Afghanistan: আফগানিস্তানে পোক্ত ঘাঁটি তৈরি করে আমেরিকায় হামলার ছক আল কায়দার? আশঙ্কা গোয়েন্দাদের
Terrorists Planning To Attack US (Photo Credit: File photo)

কাবুল, ১৫ সেপ্টেম্বর: আফগানিস্তানের (Afghanistan) মাটিকে ব্যবহার করে  আমেরিকায় (America) ফের হামলা চালাতে পারে আল কায়দা। সম্প্রতি এমনই একটি রিপোর্ট প্রকাশ্যে আসতেই জল্পনা শুরু হয়েছে। মার্কিন (US) গোয়ান্দা সংস্থার অনুমান, তালিবান আফগানিস্তান দখলের পর সেখানে ফের নিজেদের পোক্ত জমি তৈরি করছে আল কায়দা। আফগানিস্তানে থেকেই এবার ফের আমেরিকার উপর এই কুখ্যাত জঙ্গি সংগঠন হামলা চালাতে পারে। আগামী এক, দু' বছরের মধ্যে আল কায়দা (Al-Qaida) হামলা চালাতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রে। আমেরিকার গোয়েন্দা সংস্থার তরফে এমন আশঙ্কা প্রকাশের পর থেকে শোরগোল শুরু হয়েছে নতুন করে।

মার্কিন গোয়েন্দা সংস্থার ডিরেক্টর স্কট বেরিয়ারের আশঙ্কা, তালিবান (Taliban) আফগানিস্তান (Afghanistan) দখলের পর নিজেদের পায়ের তলার মাটি ফিরে পেয়েছে আল কায়দা। সেই সুযোগকে কাজে লাগিয়ে এবার তারা আমেরিকার বিরুদ্ধে বড়সড় হামলার ছক কষতে পারে।

আরও পড়ুন: Pakistan: পাকিস্তানি গোয়েন্দা সংস্থার অফিসারের হাতেই প্রশিক্ষণ, জেরায় জানাল দিল্লি থেকে ধৃত জঙ্গিরা

আফগানিস্তানে থেকে যাতে আল কায়দা কোনওভাবে জঙ্গি কার্যকলাপের রণনীতি সাজাতে না পারে, সেদিকে খেয়াল রাখা হয়েছে। ওসামা বিন লাদেনের মৃত্যুর কয়েক বছর পর এবার নতুন করে আমেরিকার বিরুদ্ধে ঘুঁটি সাজাতে শুরু করেছে আল কায়দা। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই আমেরিকা নজরদারি শুরু করেছে কুখ্যাত জঙ্গি সংগঠনগুলির উপর।

এদিকে মার্কিন সেনা (US Troops) আফগানিস্তানে থাকার সময় তাদের পিছু নিয়েছিলেন তালিবানের বর্তমানে মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। এমনকী, কয়েক বছর ধরে আমেরিকান সেনার পিছনে ঘোরা সত্ত্বেও তাঁকে কেউ পাকড়াও করতে পারেনি। তাঁকে পাকড়াও করতে না পেরে, এক সময় মার্কিন সেনা ভাবতে শুরু করে, মুজাহিদ নামে একাধিক ব্যক্তি রয়েছে। তবে তিনি কখনও মার্কিন সেনার ভয়ে আফগানিস্তান ছাড়েননি। ভবিষ্যতেও ছাড়বেন না বলে জানান জবিউল্লাহ।