Tricolour Hoisted Before Egyptian Flag: প্রধানমন্ত্রী মোদির সফরের ফল! মিশরের পতাকার আগে উত্তোলিত তেরঙ্গা
Photo Credits: ANI

কায়রো: দুদিনের সরকারি সফরে মিশর (Egypt) গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Indian Prime Minister Narendra Modi)। রাজধানী কায়রোয় (Cairo) পৌঁছেই সেখানকার প্রবাসী ভারতীয়দের কাছ থেকে উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন। এবার তাঁর সম্মানে ও মিশরের সঙ্গে ভারতের বিশেষ সম্পর্কের কথা খেয়াল রেখে মিশরের জাতীয় পতাকার (Egyptian flag) আগে উত্তোলন করা হল (hoisted) ভারতের তেরঙ্গা পতাকা ( Indian Tricolour)।

সরকারি সফরে গিয়ে মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাতাহ এল সিসি (Egyptian President Abdel Fattah El-Sisi) ও প্রধানমন্ত্রী মোস্তাফা মাডবাউলির (Mostafa Madbouly) সঙ্গে রাউন্ড টেবিল বৈঠকে (roundtable Meeting) বসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তা শুরু আগে মিশরের এই সম্মান জানানোয় আপ্লুত নয়াদিল্লি। তার ছাপ দুই প্রধানমন্ত্রীর বৈঠকে পড়বে বলেই মনে করছে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

মিশরে ভারতীয় রাষ্ট্রদূত অজিত গুপ্তা শুক্রবার বলেন, "এই প্রথম ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মিশরের প্রধানমন্ত্রী রাউন্ড টেবিল বৈঠক হওয়ার কথা। এর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কায়রোর ঐতিহাসিক ও বিখ্যাত আল হাকিম মসজিদে আধঘণ্টা সময় কাটাবেন। মসজিদটি ৯৮৫ থেকে ১০২১ সালের মধ্যে থাকা মিশরের ১৬তম খালিফা আল হাকিম বি ওমর আল্লার নামে নামাঙ্কিত। কায়রো ও বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা দাউদি বোহরা সম্প্রদায়ের কাছে এই মসজিদটি অত্যন্ত মর্যাদার।"

মিশরে প্রথমবার এসে হেলিওপোলিস ওয়ার গ্রেভ সেমেট্রিতে (Heliopolis War Grave Cemetery) গিয়ে প্রথম বিশ্বযুদ্ধে (First World War) মিশরের জন্য যুদ্ধে শহিদ (Supreme Sacrifice) হওয়া ভারতীয় সৈনিকদের (Indian soldiers) সমাধিস্থলে শ্রদ্ধা জ্ঞাপন (Tribute) করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আরও পড়ুন: PM Modi First Egypt Visit: কায়রো পৌঁছলেন মোদী, ২ দিনের মিশর সফরের একগুচ্ছ কর্মসূচি, রাতেই প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক