Afghanistan: নেই পরিশ্রুত জল, আফগানিস্তানে বাড়ছে কলেরা, চিকিৎসার অভাবে ধুঁকছেন রোগীরা
Afghanistan (Photo Credit: Twitter)

কান্দাহার, ১৪ জুলাই:  আফগানিস্তানে (Afghanistan) এবার ছড়াতে শুরু করেছে কলেরা। আফগানিস্তানের দক্ষিণ প্রান্তের শহর কান্দাহারে (Kandahar) কলেরা কার্যত ভয়াবহ রূপ নিয়েছে। কান্দাহারে কলেরায় আক্রান্ত হয়ে ১৮০ জনকে ইতিমধ্যেই মীর ওয়াইস হাসপাতালে ভর্তি করা হয়েছে। কান্দাহারের শাহ ওয়ালিকোট জেলা থেকে ৭০ জন কলেরায় (Cholera) আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি বলে জানানো হয় চিকিৎসকের তরফে।

বেশ কয়েকদিন ধরে আফগানিস্তানের বিভিন্ন প্রান্তে ভয় ধরাচ্ছে কলেরা। এই রোগে আক্রান্ত হয়ে ইতমধ্যেই ২০ শিশুর মৃত্যু হয়। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার ফের নতুন করে ১৮০ জন কলেরায় আক্রান্ত হন বলে জানা যায়। বাগরান জেলাতেও বাড়থছে কলেরা আক্রান্তের সংখ্যা।

শাহ ওয়ালিকোটের এক বাসিন্দার বলেন, দিনের পর দিন ধরে গরম বাড়ছে। প্রচণ্ড তাপের জেরে পুকুর বা জলাশয় শুকিয়ে যাচ্ছে। ফলে পরিশ্রুত জল পান করতে পারছেন না এলাকার মানুষ। অপরিশ্রুত জল পানের ফলেই  কলেরার প্রকোপ কান্দাহারের একাধিক জায়গায় বাড়তে শুরু করেছে। শাহর ওয়ালিকোটে কলেরার প্রকোপ বাড়তে শুরু করায়, প্রশাসনের তরফে স্থানীয়দের জন্য পরিশ্রুত জলের ব্যবস্থা করা হচ্ছে। সেই সঙ্গে দেওয়া হচ্ছে ওষুধপত্রও।

আরও পড়ুন: Vuity Eye Drop: চশমাকে বিদায় জানিয়ে ব্যবহার করুন ভুইটি আই ড্রপ, এক নিমেষে দূর সব সমস্যা

তবে উপযুক্ত স্বাস্থ্য পরিকাঠামোর অভাবে বহু রোগী ধুকতে শুরু করেছেন বলেও জানা যায়। প্রসঙ্গত এর আগে নেপালে (Nepal) ও হু হু করে কলেরা ছড়াতে শুরু করে। ওই সময় নেপালে নিষিদ্ধ করা হয় ফুচকা বিক্রি। ফুচকার জলে কলেরার জীবাণু মেলাতেই ফুচকা বিক্রি নিষিদ্ধ করা হয় নেপাল জুড়ে।