Afghanistan Crisis: কাবুল বিমানবন্দরের কাছে আসবেন না মার্কিন নাগরিকরা, সতর্কতা আমেরিকার
কাবুল বিমানবন্দর

কাবুল, ২৬ অগাস্ট: কাবুল (Kabul) বিমানবন্দর থেকে দূরে থাকুন। খুব প্রয়োজন না হলে কেউ কাবুল বিমানবন্দরে যাবেন না। আফগানিস্তানে থাকা মার্কিন নাগরিকদের প্রতি এমনই আবেদন জানানো হল ওয়াশিংটনের তরফে।

জানা যাচ্ছে, কাবুল বিমানবন্দরের (Kabul Airport) অ্যাবে গেট, নর্থ গেট এবং ইস্ট গেটে যাতে কোনও মার্কিন নাগরিক হাজির না হন, সে বিষয়ে জারি করা হয়েছে সতর্কতা। মার্কিন সেনা বা দূতাবাসের তরফে যদি কাউকে কাবুল বিমানবন্দরের ওই গেটগুলিতে হাজির হতে বলা হয়, তবেই যেন তাঁরা সেখানে যান। নিরাপত্তার কারণেই বিমানবন্দরের ওই গেটগুলি থেকে মার্কিন নাগরিকদের (US) দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Taliban: আফগানিস্তানে ৩১ অগাস্টের পর উদ্ধার কাজ বন্ধ করতে হবে আমেরিকাকে, হুমকি তালিবানের

এদিকে আগামী ৩১ অগাস্টের মধ্যে মার্কিন সেনাকে আফগানিস্তান ছাড়তে হবে বলে কার্যত হুমকি দেওয়া হয়েছে তালিবানের তরফে। ৩১ অগাস্টের পর আর কোনও মার্কিন সেনা বা বাইডেন প্রশাসনের কোনও কর্তাব্যক্তিকে আফগানিস্তানে বরদাস্ত করা হবে না। কোনও উদ্ধার কাজও চালাতে দেওয়া হবে না বলে সুর চড়ায় তালিবান।

যদিও মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন বলেন, ৩১ অগাস্টের মধ্যে মার্কিন সেনা আফগানিস্তান (Afghanistan) ছাড়বে কি না, তা পুরোপুরি নির্ভর করছে তালিবানের  (Taliban) উপর। তালিবান সে দেশের নাগরিকদের সঙ্গে কেমন ব্যবহার করছে, সবকিছু খতিয়ে দেখে তবেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে স্পষ্ট জানান জো বাইডেন।